• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় বই পড়ার অভ্যাস করতে ‍‍`এক ঘন্টা বই পড়ার উৎসব‍‍`

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৪:০৮ এএম

চুয়াডাঙ্গায়  বই পড়ার অভ্যাস করতে ‍‍`এক ঘন্টা বই পড়ার উৎসব‍‍`

মিঠুন মাহমুদ, চুয়াডাঙ্গা

‍‍`আসুন বই পড়ি, সমৃদ্ধ জাতি গড়ি‍‍` -এই শ্লোগানে চুয়াডাঙ্গার জীবননগরে ব্যাতিক্রম এক ঘন্টার বই পড়া উৎসব হয়েছে। জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামানের উদ্যোগে এবং উপজেলার মাশরুম চাষি গ্রুপের সার্বিক সহযোগিতায় ব্যতিক্রমী এই বই পড়া উৎসব হয়েছে। বুধবার জীবননগর উপজেলার উথলী বাজার রেললাইনের পাশে বিকেল ৪ টা থেকে ৫ টা পর্যন্ত এক ঘন্টা বই পাঠ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‍‍`এক ঘন্টার বই পড়া‍‍` উৎসবের উদ্যোক্তা জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান। এ সময় তিনি বলেন, স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধির কারণে মানুষ এখন বই পড়া থেকে বিরত থাকছেন। অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে মানুষিক ও শারিরীক অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু বই পড়লে কোনো ক্ষতি নেই। বরং যতো বেশি বই পড়বেন ততবেশি মনের খোরাক মিটবে। এছাড়া বই পড়ে বেশি জ্ঞান অর্জন করতে পারবেন। 

‍‍`এক ঘন্টার বই পড়ার‍‍` মধ্যদিয়ে আমি সব শ্রেণি পেশার মানুষকে বই পড়তে উদ্বুদ্ধকরণের চেষ্টা করেছি। আমি সর্বপ্রথম জীবননগর পৌর সভায় এক ঘন্টার বই পড়ার উৎসব করেছি। আজ পঞ্চম দিনে উথলী ইউনিয়নে বই পড়ার উৎসব করা হলো। তিন শতাধিক মানুষকে নিয়ে আজ বই পড়া উৎসব আমার উদ্যোগে করা সবচেয়ে বড় উৎসব। বিভিন্ন কৃষি ভিত্তিক বই পড়ে আমাদের কৃষকেরা কৃষি ক্ষেত্রে উন্নতি করে চতুর্থ শিল্প বিপ্লবে অবদান রাখবে এটাই প্রত্যাশা করা। 

উথলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হান্নানের সভাপতিত্বে ও উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক সালাউদ্দীন কাজলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আরিফ হোসেন, উথলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কবি ও সাহিত্যিক জাহাঙ্গীর বিশ্বাস, সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফর, শিক্ষক অহিদুল হক স্বপন, সাইফুল ইসলাম, রাজনৈতিক নেতা মিজানুর রহমান মিল্টু, আতিকুর রহমান, ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ প্রমূখ। 

এক ঘন্টার বই পড়া উৎসবে স্থানীয় সমাজসেবক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ সকল শ্রেণী পেশার তিন শতাধিক মানুষ অংশ গ্রহণ করে।

এক ঘন্টা বইপড়া শেষে পাঠকের মধ্যে কুইজ প্রতিযোগিতায় ৬ জনকে পুরষ্কার প্রদান করা হয়।

 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ