• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৬:৩৯ পিএম

চুয়াডাঙ্গায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু

ছবি: প্রতিনিধি

মিঠুন মাহমুদ, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় ব্যাপক উৎসাহ উদ্দিপনা আর কড়া নিরাপত্তার মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। 

শুক্রবার (২০অক্টোবর)  ষষ্টির মধ্যদিয়ে শুরু হয় পূজা। এ বছর চুয়াডাঙ্গা জেলার ৪টি উপজেলার মন্ডপে মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

চুয়াডাঙ্গা জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, আজ শুক্রবার  মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী দুর্গোৎসব। আগামী ২৫অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। 

সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পাশাপাশি জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

চুয়াডাঙ্গা জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, শারদীয় দুর্গোৎসব উদযাপনে প্রতিটি মন্ডপে ৫০০ কেজি হারে চাউল বরাদ্দ দেয়া হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলাসহ ৪টি উপজেলায় ১২১টি পূজামন্ডপ আছে এর মধ্যে চুয়াডাঙ্গা সদরে ৩৩টি, আলমডাঙ্গায় ৩৯টি,দামুড়হুদায় ২২টি এবং জীবননগর উপজেলায় ২৭টি পূজামন্ডপ আছে। প্রতিটি মন্ডপে ৫০০শ কেজি হারে ১২১টি মন্ডপে ৬০হাজার ৫০০শ কেজি চাউল বিতরণ করা হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা  পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর কুমার কুন্ড বলেন,  দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের পাশাপাশি পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন। শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

চুয়াডাঙ্গা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি কিশোর কুমার আগারওয়ালা জানান, এ বছর চুয়াডাঙ্গা সদরে  ৩৩টি পূজামন্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপনসহ জেলায় ১২১টি পূজামন্ডপে  দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজাকে কেন্দ্র করে যাতে কোন ধরনের অপৃত্তিকর  ঘটনা না ঘটে, সে জন্য প্রশাসনিক ভাবে সব ধরনের ব্যবস্থা গ্রহন করেছে । তা ছাড়া এ বছর জেলার প্রায় প্রতিটি পূজা মন্ডপ সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

পুলিশ সুপার মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান, চুয়াডাঙ্গা জেলায় যে সমস্থ পূজামন্ডপ আছে সকল পূজামন্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিতকরণে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। অন্যান্য বছরের মত পূজামন্ডপগুলোতে পুলিশ, আনসার-ভিডিপি সদস্যদের সার্বক্ষনিক নিরাপত্তা দেওয়া ছাড়াও রয়েছে পুলিশের নিয়মিত টহল থাকবে। এছাড়া পূজা মন্ডপ কমিটির নেতৃবৃন্দসহ স্বেচ্ছোসেবকরাও দায়িত্ব পালন করছেন। তাছাড়া বাড়তি নিরাপত্তার জন্য প্রতিটি পূজামন্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

 

সাজেদ/

আর্কাইভ