• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় স্কুলছাত্র হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ও দুই জনের যাবজ্জীবন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩, ০১:১০ এএম

চুয়াডাঙ্গায় স্কুলছাত্র হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ও দুই জনের যাবজ্জীবন

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় স্কুলছাত্র আবু হুরায়র হত্যা মামলায় একজনকে মৃত্যুদন্ড ও দুই জনকে ১৪ বছর করে কারাদন্ড দিয়েছেন আদালত। দুই আসামির উপস্থিতিতে চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক মো. মাসুদ আলী এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে থেকে জামিনে থাকা পারভেজ আহম্মেদ পালাতক রয়েছে। সোমবার দুপুরে এ রায় ঘোষণা করেন বিচারক। দন্ডিতদের পুলিশ প্রহরায় কোর্ট কাস্টডিতে নেওয়া হয়।

সাজাপ্রাপ্তরা হলেন, চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলা গোরস্তানপাড়ার শহিদুল ইসলামের ছেলে মোমিন (২৩), তালতলা স্কুলপাড়ার মোতালেব হোসেনের ছেলে পারভেজ আহম্মেদ (২৮) ও তালতলা কুটিপাড়ার জামাত আলীর ছেলে আশরাফুজ্জামান ওরফে রিজন (৩০)।

মামলার বিবরণ সূত্রে জানা যায়, ২০২২ সালের ১৯ জানুয়ারি চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলা গোরস্তানপাড়ার আব্দুল বারেকের ছেলে আবু হুরায়র একই পাড়ায় প্রাইভেট পড়তে যায়। প্রাইভেট পড়ে বাড়িতে না ফেরায় পরিবারের লোকজন খোঁজাখুজি করেও কোথাও পায়নি। এ ঘটনায় নিহতের পিতা বাদী হয়ে কয়েকজনকে আসামি করে সদর থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন। এরপর হত্যা রহস্য উদঘাটনে সদর থানা পুলিশ কাজ শুরু করে।

খরগোশ দেওয়ার লোভ দেখিয়ে হত্যা মামলার প্রধান আসামি মোমিন স্কুলছাত্র আবু হুরায়রকে তালতলা গোরস্তানের ভেতরে নিয়ে। সেখানে তাকে রাতে শ্বাসরোধ করে হত্যার পর লাশ গুম করতে পুরাতন একটি কবরের ভেতরে মাটি চাপা দিয়ে রাখে।

তথ্য প্রযুক্তির সহায়তায় পুলিশ এ ঘটনায় মোমিনকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে হত্যা ও লাশ গুমের বিষয় স্বীকার করে। তার দেখানো একটি কবর খুড়ে পুলিশ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার করে ২০২২ সালের ১৩ ফেব্রæয়ারি। এ হত্যাকান্ড সংঘটিত করতে মোমিনকে সহায়তা করেন পারভজে আহম্মেদ ও আশরাফুজ্জামান ওরফে রিজন।

মামলার তদন্ত কর্মকর্তা সদর থানার ইন্সপেক্টর মো. মিজানুর রহমান তিন জনকে অভিযুক্ত করে ২০২২ সালের ৩০ জুন আদালতে চার্জশিট দাখিল করেন।

সোমবার দুপুরে ২১ জন সাক্ষীর মধ্য ১৩ জনের সাক্ষ্য গ্রহণ শেষে মোমিন ও আশরাফুজ্জামান ওরফে রিজনের উপস্থিতিতে চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক মো. মাসুদ আলী এ রায় ঘোষণা করেন। রায়ে মোমিনকে মৃত্যুদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। আশরাফুজ্জামান ওরফে রিজন ও পারভজে আহম্মেদ ১৪ বছর করে কারাদন্ড প্রদান করেন আদালত। দুই জনকে ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। রায় ঘোষণার আগে থেকে পারভেজ আহম্মেদ পালাতক রয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ