• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১০:০৯ পিএম

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। বুধবার (২০ এপ্রিল) উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান এ কার্যক্রমের উদ্বোধন করেন।

(http://addmission.eis.du.ac.bd) ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আগামী ১০ মে পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

অনলাইনে আবেদন শেষে সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় ১০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে টাকা জমা দিতে হবে। এবার প্রতি ইউনিটের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। ৪ জুন কলা অনুষদভুক্ত খ-ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ মোট ন্যূনতম ৮.০ থাকতে হবে। এ ছাড়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩.৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। ‘চ’ ইউনিটের পরীক্ষায় উভয় জিপিএ মিলিয়ে ৬.৫ এবং আলাদাভাবে ৩.০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। এর মধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা (এমসিকিউ ৬০ নম্বরের জন্য ৪৫ মিনিট, লিখিত ৪০ নম্বরের জন্য ৪৫ মিনিট)। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে। এতে এমসিকিউর জন্য ৩০ মিনিট এবং লিখিত ১ ঘণ্টাসহ মোট দেড় ঘণ্টা সময় থাকবে।

জেইউ


আর্কাইভ