• ঢাকা বুধবার
    ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বন্যার কারণে ১৯ জুনের এসএসসি পরীক্ষা স্থগিত

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ০৬:০১ পিএম

বন্যার কারণে ১৯ জুনের এসএসসি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যার পানিতে প্লাবিত হয়েছে সিলেটের সুনামগঞ্জসহ দেশের বেশ কয়েকটি উপজেলা। ক্রমেই এই অবস্থার অবনতি ঘটছে। এমতাবস্থায় রবিবার (১৯ জুন) থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার (১৭ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১৯  জুন থেকে অনুষ্ঠিতব্য সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোক এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার পরিবর্তিত সময়সূচী পরে জানানো হবে।  

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যার পানিতে প্লাবিত হয়েছে সিলেট ও  সুনামগঞ্জের বেশ কয়েকটি উপজেলা।  পরিস্থিতি মোকাবিলায় শুক্রবার সেখানে সেনাবাহিনী মোতায়েনের কথা জানিয়েছে আইএসপিআর।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বন্যার কারণে ইতোমধ্যে শুধুমাত্র সিলেট জেলায় প্রায় ৩৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে ২৩০টি প্রাথমিক বিদ্যালয় ও ১৩৭টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। 

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের অধীনে থাকা চার জেলায় এবার এসএসসি পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ১৬ হাজার ৪৭৩ জন।  এর মধ্যে বন্যাকবলিত জেলা সিলেটে ৪৩ হাজার ৮৪৪ জন ও সুনামগঞ্জে ২৩ হাজার ৭৫২ জন পরীক্ষার্থী রয়েছে।  ৪ জেলায় ১৪৯টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। এর মধ্যে সিলেটে ৫৯টি ও সুনামগঞ্জে ৩৩টি পরীক্ষাকেন্দ্র আছে।

এ কারণে রবিবার থেকে শুরু হতে  যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা সাময়িকভাবে স্থগিতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছিলেন সিলেট সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী।

জেডআই/এএল

আর্কাইভ