• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভুল প্রশ্ন, অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা বাতিল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৭:৫৭ পিএম

ভুল প্রশ্ন, অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পরীক্ষা শুরুর এক ঘন্টা পর জানা গেল প্রশ্নপত্র ভুল। পরে বাতিল করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে।

জানা যায়, অন্য সব বিভাগের মতো দর্শন বিভাগের পরীক্ষা বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হয়। কিন্তু কেন্দ্রে ঢুকে শিক্ষার্থীদের কপালে চিন্তার ভাঁজ পড়ে। মানবণ্টনের সঙ্গে প্রশ্নের কোনো মিল নেই। এক পর্যায়ে পরীক্ষা চলার এক ঘণ্টা পর জানানো হয় পরীক্ষা বাতিল। কারণ হিসেবে বলা হয়, ১০০ মার্কের পরীক্ষা হওয়ার কথা থাকলেও প্রশ্নে ছিল ৭৫ মার্ক।

খোঁজ নিয়ে জানা গেছে, অনার্স দ্বিতীয় বর্ষ ২০২১ এর দর্শন বিভাগের পরীক্ষা শুরু হয়েছে। আজ ছিল ইংরেজি পরীক্ষা। নতুন সিলেবাসের সঙ্গে পুরোনো সিলেবাসের পরীক্ষার্থীদেরও পরীক্ষা ছিল আজ।

এই পরীক্ষা দিতে বসেছিলেন সাত কলেজের অধিভুক্ত ঢাকা কলেজের শিক্ষার্থী নূর আমিন। তিনি বলেন, পুরাতন সিলেবাস অনুযায়ী আমাদের ১০০ মার্কের পরীক্ষা হওয়ার কথা। কিন্তু প্রশ্ন দেখা যায় ৭৫ মার্ক। এ ছাড়াও আমাদের সিলেবাসের সঙ্গে প্রশ্নের কোনো মিল ছিল না। পরে ১০টা ৭ মিনিটের দিকে পরীক্ষা কমিটি কেন্দ্রে এসে ঘোষণা দেয় ভুল প্রশ্নের কারণে আমাদের পরীক্ষা বাতিল করা হয়েছে। পরবর্তীতে এই পরীক্ষা নেয়া হবে।

সাত কলেজের সমন্বয়ক ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, নিয়মিত ও অনিয়মিতদের একই প্রশ্ন চলে এসেছিল। তাই পরীক্ষা বাতিল করা হয়েছে। শিগগিরই এই পরীক্ষা নেয়া হবে বলে জানান তিনি।

জেডআই/

আর্কাইভ