• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভর্তি প্রক্রিয়া শুরু

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৪:২৮ এএম

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভর্তি প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে স্প্রিং সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রক্রিয়া পুরো ডিসেম্বর মাসজুড়ে চলবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে সর্বোচ্চ ৫০ শতাংশ ও মুক্তিযোদ্ধার সন্তানেরা সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত ওয়েভারে ভর্তি হতে পারবেন বলে জানা গেছে। 

গ্রিন ইউনিভার্সিটির যাত্রা হয় ২০০৩ সালে। ইউএস-বাংলা গ্রুপ ২০১১ সালে দায়িত্ব নেয়ার পর বৃহৎ আকারে এর পরিবর্তন আসে। ১৬ বছর আগে স্বল্প পরিসরে যে বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়েছিল, কালক্রমে তা এখন দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়। ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটির নান্দনিক পরিবেশে গড়ে তোলা হয়েছে স্থায়ী ক্যাম্পাস।

আইসিসি মানদণ্ড নির্মিত সুবিশাল মাঠ সহজেই সবার নজর কাড়ে। ওখানে আছে হোস্টেল, ইনডোর গেমসসহ অন্যান্য সুযোগ-সুবিধা। অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনায় ইতোমধ্যেই খ্যাতিমান বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্বীকৃতি পেয়েছে এই বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে যেতে রাজধানীর বেশ কয়েকটি পয়েন্ট থেকে নিজস্ব পরিবহনের ব্যবস্থাও রেখেছে এই বিশ্ববিদ্যালয়। গ্রিন ইউনিভার্সিটির প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে সিএসই, ইইই, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, ইএমবিএ, এলএলবি, এলএলএম, সমাজবিজ্ঞান ইংরেজি এবং জার্নালিজম ও মিডিয়া কমিউনিকেশন। এসব প্রোগ্রামে ভর্তিচ্ছু মুক্তিযোদ্ধার সন্তান, ছাত্রী, ভাই-বোন, স্বামী-স্ত্রী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও খেলোয়াড়রা বিশেষ ওয়েভার পাচ্ছেন। এসএসসি ও এইচএসসির ফলের ওপর ওয়েভারের পাশাপাশি করপোরেট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্যও রয়েছে বিশেষ ছাড়। 

গ্রিন ইউনিভার্সিটি প্রত্যক্ষভাবে তাদের গ্র্যাজুয়েটদের কর্মক্ষেত্র নির্ধারণে সহায়তা করছে। ইউএস-বাংলা গ্রুপের সঙ্গে চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সিজিপিএ ও ইংরেজিতে দক্ষ হলে ইউএস-বাংলা এয়ারলাইনসসহ গ্রুপটির বিভিন্ন প্রতিষ্ঠানে যোগ্যতা থাকা সাপেক্ষে চাকরি পাচ্ছেন গ্রিন ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটরা। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ‘গ্রিন ইউনিভার্সিটির মূল লক্ষ্য যোগ্য গ্র্যাজুয়েট তৈরি করা। একজন শিক্ষার্থী যে বিষয়েই পড়ুক না কেন, তাকে ওই বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। একই সঙ্গে তাদের নৈতিক -মানবিক মূল্যবোধসম্পন্ন এবং সামাজিক দায়িত্ববোধসম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

ভর্তির জন্য শিক্ষার্থীদের গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিটি ক্যাম্পাস ২২০/ডি বেগম রোকেয়া সরণি, ঢাকা-১২০৭ এবং পূর্বাচল আমেরিকান সিটির স্থায়ী ক্যাম্পাসে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া ০১৩২৪৭১৩৫০২,০১৩২৪৭১৩৫০৩, ০১৩২৪৭১৩৫০৪,০১৩২৪৭১৩৫০৫-৮ নম্বরে অথবা ইউনিভার্সিটির ওয়েবসাইটের ভর্তি তথ্য পাওয়া যাবে।

 

এবি/এএল

আর্কাইভ