• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

করোনায় শনাক্ত ও প্রাণহানি বেড়েছে

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ১১:১২ পিএম

করোনায় শনাক্ত ও প্রাণহানি বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশে শীত মৌসুম শুরুর আগেই বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। আগের দিনের তুলনায় বেড়েছে প্রাণহানি ও সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। ফলে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৮১ জনে।

একই সময়ে সারা দেশে নতুন করে আরও ৪০৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২৯ হাজার ৭২৩ জনে। শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ।

রোববার (৯ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। আক্রান্ত হয়েছেন ২৯৯ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ১১৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে নতুন করে করোনা থেকে সেরে উঠেছেন ৬৫১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৯ হাজার ৯৯৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। তবে দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

জেডআই/

আর্কাইভ