• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

মার্চের মধ্যে পিকে হালদারকে ফেরত দেবে ভারত

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৪:০৭ পিএম

মার্চের মধ্যে পিকে হালদারকে ফেরত দেবে ভারত

পিকে হালদার । ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় অর্থ পাচারকারী হিসেবে চিহ্নিত এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ডিরেক্টর পিকে হালদার। দেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে পশ্চিমবঙ্গে গ্রেফতার হন তিনি। আগামী বছর মার্চের মধ্যেই পিকে হালদার ও তার ৫ সহযোগীকে বাংলাদেশে ফেরত দেবে ভারত।  বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নবমবারের মতো কলকাতার ব্যাঙ্কশাল আদালতের সিবিআই স্পেশাল কোর্টে অভিযুক্তদের তোলা হয়। এ সময় ইডির গোপন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিন স্থানীয় সময় দুপুর ১টার দিকে কলকাতার নগর দায়রা আদালতে (ব্যাঙ্কশাল) তোলা হয় পিকে হালদারসহ ছয় অভিযুক্তকে। উভয়পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে সিবিআই স্পেশাল কোর্ট-৪ এর বিচারক বিদ্যুৎ কুমার রায়। এরপর আগামী ১৭ নভেম্বর অভিযুক্তদের ফের আদালতে হাজিরা দেয়ার নির্দেশ দেন তিনি।

ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী বলেন, ‘অভিযুক্ত প্রত্যেককেই আগামী ১৭ নভেম্বর ফের আদালতে তোলা হবে এবং ততদিন পর্যন্ত তারা কারাগারেই থাকবেন এবং প্রয়োজনে ইডির কর্মকর্তারা কারাগারে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবেন। তবে কারাগারে থাকা অবস্থায় অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে নতুন কোনো তথ্য পাওয়া যায়নি বা নতুন কোনো সম্পত্তি বাজেয়াপ্ত হয়নি বলেও এদিন জানান ইডির আইনজীবী। এই মুহূর্তে অভিযুক্ত পিকে হালদারসহ পাঁচ পুরুষ অভিযুক্ত রয়েছেন প্রেসিডেন্সি কারাগারে। অন্যদিকে একমাত্র নারী অভিযুক্ত রয়েছেন আলিপুর কেন্দ্রীয় কারাগারে।

 

এআরআই

আর্কাইভ