• ঢাকা শুক্রবার
    ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

প্যারিসের রুঙ্গিস ইন্টারন্যাশনাল মার্টে অগ্নিকাণ্ড

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৯:২৯ পিএম

প্যারিসের রুঙ্গিস ইন্টারন্যাশনাল মার্টে অগ্নিকাণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্যারিসের রুঙ্গিস ইন্টারন্যাশনাল মার্টে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৫ সেপ্টেম্বর) প্যারিসের ওরলি বিমানবন্দরের কাছে বাজারটিতে আগুন লাগে।  বিশ্বের সবচেয়ে বড় খাদ্যপণ্যের পাইকারি বাজার সেটি। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস ও মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে,  ফ্রান্সের ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

রুঙ্গিস ইন্টারন্যাশনাল মার্টে ফ্রান্সসহ বিশ্বের সব অঞ্চল থেকে সংগৃহীত তাজা শাক-সবজি, মাছ-মাংস, ফুল, খাদ্যশস্য, সামুদ্রিক খাদ্য, দুধ ও দুগ্ধজাত পণ্য বিক্রি হয়। ইউরোপের সব দেশের পাইকারি ব্যবসায়ীরা এ বাজার থেকে পণ্য সংগ্রহ করেন।

প্যারিস শহরের দক্ষিণাংশে অবস্থিত এ বাজারটির আশপাশের এলাকা ছেড়ে যেতে সবার প্রতি আহ্বান জানিয়েছে স্থানীয় ফায়ার সার্ভিস বিভাগ। ঘটনাস্থলের বহুদূর থেকে আকাশে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গেছে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

রুঙ্গিস মার্ট প্রায় ৬০০ একর জায়গাজুড়ে অবস্থিত, যেন রীতিমতো একটা শহর। বিশ্বের বিভিন্ন দেশের ১৩ হাজার মানুষ এ বাজারে কাজ করে। প্রতিদিন তিন হাজারের বেশি ট্রাক পণ্য নিয়ে যাতায়াত করে এ বাজারে।

প্লাস্টিক, কাগজ, স্টাইরোফোম, জ্বালানিসহ বিপুল পরিমাণ দাহ্যবস্তুর মজুত রয়েছে বাজারটিতে। অগ্নিকাণ্ডে হতাহতের কোনো খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। চারপাশ থেকে যে ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে তাতে বাজারটির বড় অংশ অগ্নিকবলিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় দমকল বিভাগের কর্মকর্তা ক্যাপ্টেন মার্ক লি মইনের বরাতে অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি। বাজারটির ফুটবল মাঠ সাইজের (১.৭ একর) একটি গুদাম থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরইমধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ার আর কোনো সম্ভাবনা নেই।  

এআরআই

আর্কাইভ