• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরানের বিক্ষোভ সমর্থনে কাবুলে নারীদের সমাবেশ, গুলি ছুঁড়ল তালেবান

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৯:৫৯ এএম

ইরানের বিক্ষোভ সমর্থনে কাবুলে নারীদের সমাবেশ, গুলি ছুঁড়ল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে পুলিশের হেফাজতে এক নারীর মৃত্যুকে কেন্দ্র করে সারাদেশে ছড়িয়ে পরে বিক্ষোভ-সমাবেশ। এরই সমর্থনে আফগানিস্তানের কাবুলে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) নারীদের আয়োজিত একটি সমাবেশ বানচাল করতে ফাঁকা আকাশে গুলি ছুঁড়ে তালেবান বাহিনী। খবর এএফপি।

সংবাদমাধ্যমের আরও জানা যায়, কাবুলে ইরান দূতাবাসের সামনে আফগানিস্তানের অন্তত ২৫ নারী এ বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহণ করেন। তারা চিৎকার করে বলতে থাকে ‍‍`নারী, জীবন, স্বাধীনতা!‍‍` পরে তালেবান বাহিনী আকাশে গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে।

ইরানে হিজাবকাণ্ডে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভ দমনে চালানো নিরাপত্তাবাহিনীর ব্যাপক অভিযানে অন্তত ৭০ জনের বেশি নিহত হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর তেহরানে মারা যান ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনি। কর্তৃপক্ষের দাবি, পুলিশের হেফাজতে মাহসা আমিনি ‘হৃদ্‌রোগে’ আক্রান্ত হন এবং পরে গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) মারা যান। তবে মাহসা আমিনির পরিবার বলেছে, তার আগে থেকে হৃদ্‌রোগ ছিল না। মাহসার মরদেহ পরীক্ষা করার সুযোগ দেয়া হয়নি বলেও অভিযোগ পরিবারের।

প্রতিবাদ বিক্ষোভে ইরানের নিরাপত্তা বাহিনীর সহিংস প্রতিক্রিয়ার কড়া সমালোচনা করেছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। এর আগে ২০১৭ সালে কয়েক ডজন নারী জনসম্মুখে হিজাব খুলে প্রতিবাদ জানান। তখনও কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে।

১৯৭৯ সালে ইরানে ইসলামিক বিপ্লব হওয়ার পর থেকে নারীদের জন্য হিজাব পরিধান বাধ্যতামূলক। কিন্তু গত কয়েক বছর ধরে ড্রেস কোডের নিয়ম বাস্তবায়নে বিভিন্ন মানুষ বিশেষত তরুণীদের সঙ্গে নৈতিকতা পুলিশের বিভিন্ন কর্মকর্তাকে ঘিরে কড়া প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। সামাজিকমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা যায়, পুলিশ সদস্যরা অনেক সময় জোর করে নারীদের পুলিশের গাড়িতে তোলে।

 

এসএএস

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ