• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে গোলাবর্ষণে ৬০ রুশ সেনা নিহত

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০৫:০০ পিএম

ইউক্রেনে গোলাবর্ষণে ৬০ রুশ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনীয় সেনাবাহিনীর গোলাবর্ষণে প্রায় ৬০ জনের মতো রুশ সেনা নিহত হয়েছেন, বলে দাবি করেছে ইউক্রেন। শনিবার (১৯ নভেম্বর) কিয়েভ এই দাবি করে। রবিবার (২০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ তাদের হামলায় রুশ সেনাদের প্রাণহানির এই তথ্য সামনে আনেন।

তিনি বলেন, বৃহস্পতিবার ইউক্রেনীয় বাহিনী খেরসন থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে মিখাইলকভা শহরে গোলাবর্ষণ করলে, রাশিয়ান সেনাদের প্রাণহানির এ ঘটনা ঘটে। রাশিয়ার সামরিক বাহিনী চলতি মাসের শুরুতে শহরটি  ত্যাগ করেন। এর বেশি বিস্তারিত আর কোনো তথ্য তিনি সামনে আনেননি।

এদিকে ইউক্রেনের এমন দাবির প্রেক্ষিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি এবং রয়টার্সও স্বাধীনভাবে ইউক্রেনের সেনাবাহিনীর হতাহতের এই পরিসংখ্যান যাচাই করতে পারেনি।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে নানা ধরনের অস্ত্র দিয়ে ইউক্রেনকে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে অন্তত ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম উন্নত রকেট সিস্টেমও সরবরাহ করেছে হোয়াইট হাউস।

এর আগে গত বুধবার ইউক্রেন কর্তৃপক্ষ বলেছিল, দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক থেকে ৭০ কিলোমিটার দূরের গ্রাম দেনেজনিকোভে ইউক্রেন বাহিনীর কামানের গোলাবর্ষণে রুশ বাহিনীর কমপক্ষে ৫০ জন সেনা নিহত হয়েছেন।

 

এসএই

আর্কাইভ