• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

জর্জিয়ায় জয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেলো ডেমোক্র্যাটরা

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ১১:৫২ এএম

জর্জিয়ায় জয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেলো ডেমোক্র্যাটরা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় জয় পেয়েছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী রাফায়েল ওয়ারনক। এই জয়ের মধ্য দিয়ে মার্কিন সিনেটে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেলো বাইডেনের ডেমোক্র্যাট দল। খবর বিবিসির।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) জর্জিয়া সিনেট আসনে দ্বিতীয় দফার ভোট হয়। ভোটে রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়ালকারকে হারান রাফায়েল। জর্জিয়ায় জয়ে মার্কিন সিনেটে ৫১-৪৯ আসনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলো ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা। এর আগে গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয় মধ্যবর্তী নির্বাচন। তখন নির্বাচনের ফলাফলে সিনেটে রিপাবলিকানদের ৪৯ ও ডেমোক্র্যাটদের দখলে ছিল ৫০টি আসন। জর্জিয়ায় কোনো দলের প্রার্থী প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় ভোট গড়ায় দ্বিতীয় দফায়।

সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় এখন কংগ্রেসের মাধ্যমে আইন প্রণয়ন করা সহজ হয়ে যাবে ক্ষমতাসীন বাইডেন প্রশাসনের। চার বছরের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রেসিডেন্ট নির্বাচনের দুই বছর পর যে নির্বাচন অনুষ্ঠিত হয়, সেটাই মধ্যবর্তী নির্বাচন। মার্কিন সংবিধান ও সংসদীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ এই মধ্যবর্তী নির্বাচন। ক্ষমতা ধরে রাখার পাশাপাশি জনপ্রিয়তা যাচাইয়ের অন্যতম মাধ্যম এটি।

সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখায় প্রেসিডেন্ট জো বাইডেন আগামী দু’বছর পছন্দের ব্যক্তিদের ফেডারেল আদালতে নিয়ে আসতে পারবেন। প্রশাসন যতটুকু বড় করা প্রয়োজন মনে করবেন, সেভাবে তিনি করতে পারবেন। এ ছাড়া যদি কোনো বিচারকের অবসর বা মৃত্যুর কারণে সুপ্রিম কোর্টের আসন শূন্য হয়, তখন রিপাবলিকানরা চাইলেও বাইডেনের পছন্দের ব্যক্তিকে আটকে দিতে পারবেন না।

 

 

 

কিউ/এএল

আর্কাইভ