• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সাড়ে ৭ ইঞ্চি লম্বা নাক!

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ১১:৪৮ পিএম

সাড়ে ৭ ইঞ্চি লম্বা নাক!

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ কে, সবচেয়ে খাটো-ই বা কে, কার হাতের তালু সবচেয়ে ছোট, গোঁফে কে সবাইকে ছাড়িয়ে গেছে- মানবদেহ সম্পর্কিত অস্বাভাবিক এমন যাবতীয় তথ্যের ভান্ডার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

সে ধারায় চলে আসে নাকের কথাও। আপনি কি জানেন, বিশ্বের সবচেয়ে লম্বা নাকটি কার?

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, এই রেকর্ডের দখল ১৮ শতকের এক ব্রিটিশ সার্কাস পারফর্মারের। থমাস ওয়েডার্স (থমাস ওয়াডহাউস নামেও পরিচিত) নামের সে সার্কাস কর্মীর নাকের দৈর্ঘ্য ছিল প্রায় সাড়ে ৭ ইঞ্চি (১৯ সেন্টিমিটার)।

থমাসকে তাই মরণোত্তর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি প্রদান করা হয়েছে।

হিস্টোরিক ভিডস নামক একটি টুইটার পেইজ গত ১২ নভেম্বর থমাসের কথা প্রকাশ করে। সাথে রিপলি‍‍`স বিলিভ ইট অর নট মিউজিয়ামে মোম দিয়ে তৈরী তার মাথার একটি ছবি জুড়ে দেয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা বলা হয়েছে, "ঐতিহাসিক বিবরণ অনুসারে ১৭৭০ সালের ইংল্যান্ডের অধিবাসী টমাস ওয়েডার্সের ছিল ৭.৫ ইঞ্চি লম্বা এক নাক। তিনি ট্রাভেলিং ফ্রিক সার্কাস নামে দলটির সদস্য ছিলেন।"

টুইটারে এই পোস্ট নিমিষে ভাইরাল। ছবি দেখে অনেকেই তাকে স্পঞ্জবব স্কয়ারপ্যান্টস কার্টুনের কাল্পনিক চরিত্র স্কুইডওয়ার্ড টেনট্যাকলসের সাথে তুলনা করেছেন।

তবে জীবিতদের মধ্যে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী হওয়ার রেকর্ডধারী ব্যক্তির নাম মেহমেত ওজিউরেক। তুর্কি নাগরিক ওজিউরেকের নাক ৮.৮ সেন্টিমিটার (৩.৪৬ ইঞ্চি) লম্বা!

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ