• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

উড়ন্ত বিমানের দরজা খুলে গেল, তারপর যাত্রীদের যা হলো...

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩, ০৪:২০ এএম

উড়ন্ত বিমানের দরজা খুলে গেল, তারপর যাত্রীদের যা হলো...

আন্তর্জাতিক ডেস্ক

সব ঠিকই ছিল। যাত্রী নিয়ে আকাশে উড়ছিল বিমান। যাচ্ছিল গন্তব্যের দিকে। মাঝআকাশে আচমকাই খুলে গেল বিমানের দরজা। আর তার জেরেই কনকনে ঠান্ডা হাওয়া হু হু করে টেনে নিয়ে গেল যাত্রীদের ব্যাগপত্র! না, কোনো সিনেমার দৃশ্য নয়। বাস্তবের মাটিতে থুড়ি, আকাশেই ঘটেছে এমন ‘হাড়হিম’ করা ঘটনা। ইতিমধ্যেই যে দৃশ্য ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

জানা গেছে, উড়ে যাওয়ার কিছু সময় পরেই রাশিয়ান An-26 বিমানের পেছনের দরজাটি খুলে যায়। একাধিক যাত্রীর ব্যাগ, স্যুটকেস উড়ে বেরিয়ে যায় সেই দরজা দিকে। স্বাভাবিক ভাবেই এমন ঘটনার কথা শোনা মাত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যে। ভয়ের আবহে শুরু হয়ে যায় শোরগোল। তবে পাইলটের বুদ্ধিমত্তায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় বিমানটি। যে মুহূর্তে তিনি জানতে পারেন, কার্গোর দরজা খুলে গেছে, তখনই বিমানের জরুরি অবতরন ঘটান। পাশাপাশি বিমান কর্মীরাও সাহসের সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করেন। যাত্রীদের নিজেদের স্থানেই বসে থাকার আরজি জানান। ফলে কোনো যাত্রী আহত হননি বলেই খবর।

তবে এই পরিস্থিতিতেও এক ব্যক্তি পুরো ঘটনা ক্যামেরাবন্দি করেন। সেই ভিডিওটি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যাচ্ছে, ইস্টার্ন সাইবেরিয়ার ইয়াকুতস্ক এলাকার মাগান থেকে রওনা দেন বিমানটি। তখন তাপমাত্র মাইনাস ৪১ ডিগ্রি সেলসিয়াস। আকাশে ওড়ার খানিক পরই খুলে যায় পেছনের দরজা। প্রসঙ্গত, ব্যাগপত্র, লাগেজ রাখার জন্য বিমানের পেছন দিকে আলাদা জায়গা থাকে। সেখানে যাত্রীদের যাতায়াত থাকে না। তবে একেবারে পেছনে থাকা ব্যক্তি বিষয়টি চাক্ষুস করেন। সেই দরজাটি খুলে যেতেই বিপদের মুখে পড়তে হয় বিমানটিকে।

একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ঐ বিমানে কর্মী ও যাত্রী-সহ মোট ২৫ জন ছিলেন। কারো কোনো চোট-আঘাত লাগেনি। তবে কী করে এমন ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে বিমান সংস্থার পক্ষে জানানো হয়েছে।

আর্কাইভ