• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এলএনজি আমদানির দরপত্র আহ্বান

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৯:২৪ পিএম

এলএনজি আমদানির দরপত্র আহ্বান

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

স্পট মার্কেট থেকে আরেক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)আমদানি  করছে বাংলাদেশ সরকার। সেই লক্ষ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানি আরপিজিসিএল।
ঠিকাদারকে আগামী ১১ ও ১২ মার্চের মধ্যে এই এলএনজি সরবরাহ করতে হবে।  বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) খাত সংশ্লিষ্ট দুই সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। 


দুই সূত্রই জানায়, এই এলএনজি আমদানির দরপত্র জমা দেয়ার ডেডলাইন আগামী ১২ ফেব্রুয়ারি। তবে তারা নিজেদের নাম প্রকাশ করেনি। কারণ, এই তথ্য প্রকাশের অনুমতি তাদের নেই।
এর আগে গত জানুয়ারির শেষদিকে স্পট মার্কেটে এক কার্গো এলএনজির ক্রয়াদেশ দেয় রাষ্ট্র নিয়ন্ত্রিত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল)। ফেব্রুয়ারির শেষদিকে তা দেশে এসে পৌঁছাবে।


২০২২ সালের ফেব্রুয়ারির শেষদিকে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর বিশ্বজুড়ে হু হু করে বাড়তে থাকে এলএনজির দাম। ফলে তা কেনা বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। এখন বিশ্বের খোলাবাজারে মূল্য হ্রাস পাওয়ায় আবার জ্বালানি পণ্যটি কিনতে শুরু করেছে তারা। 
এক সূত্র জানিয়েছে, ফরাসি কোম্পানি টোটালএনার্জিস এর কাছ থেকে এই কার্গো এলএনজি কেনা হচ্ছে। এই কেনাকাটায় প্রতি ইউনিটের দাম পড়বে ১৯ ডলার ৭৪ সেন্ট।
প্রায় তিন-চতুর্থাংশ বিদ্যুৎ উৎপাদনের জন্য আমদানিকৃত প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভর করে দক্ষিণ এশিয়ার এই দেশ। তবে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্বব্যাপী দাম বেড়ে যাওয়ায় গত বছরের জুনে তা কেনা বন্ধ করতে বাধ্য হয় তারা। 
চলতি সপ্তাহের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি উপদেষ্টা (মন্ত্রী). ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেন, দরপতন অব্যাহত থাকলে চলতি ফেব্রুয়ারি এবং আগামী জুনের মধ্যে ১২ থেকে ১২ কার্গো এলএনজি কিনবে বাংলাদেশ।

আরিয়ানএস/

আর্কাইভ