• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসের আক্রমণ

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৫:৪৬ পিএম

পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসের আক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গে অ্যাডিনোভাইরাসে এ পর্যন্ত ১৯ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া বিভিন্ন উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আছে আরও ১২ হাজারের বেশি শিশু। এক প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম উইঅন।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ২টি এডিনোভাইরাসের মিউটেশনের ফলে নতুন ভাইরাসের কারণে এত শিশু আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি মহারাষ্ট্র ও কর্নাটক রাজ্যেও এ ভাইরাসের সংক্রমণের খবর জানা গেছে।

ভাইরাসটি মানবদেহে প্রবেশ করে নিঃশ্বাসের মাধ্যমে, যা আক্রান্ত ব্যক্তির চোখ ও ফুসফুসে ছড়িয়ে যায়। বর্তমানে পশ্চিমবঙ্গে অ্যডিনোভাইরাসের যে ধরন ছড়াচ্ছে- সেটি ভাইরাসটির দুটি স্ট্রেনের মিশ্রণের ফলে তৈরি হয়েছে এমনটি জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

ভারতের ডাক্তারদের সংগঠন দ্য অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টরস সতর্ক করে জানিয়েছে, মৃত ও আক্রান্তের আনুষ্ঠানিক পরিসংখ্যান থেকে বাস্তবচিত্র আরও অনেক ভয়াবহ হতে পারে।

হাসপাতালের চিকিৎকেরা জানিয়েছেন তাদের শিশু ওয়ার্ড পূর্ণ হয়ে গেছে এবং অনেক শিশুকে অন্য শিশুর সঙ্গে হাসপাতালের শয্যা ভাগ করে নিতে হচ্ছে।

বাড়তে থাকা সংক্রমণের মোকাবিলায় স্থানীয় সরকার বিশেষ হেল্পলাইন চালু করেছে। স্বাস্থ্য পরিবার কল্যাণ বিভাগ স্বাস্থ্যকর্মীদের সব ছুটি বাতিল করেছে। এছাড়াও, ক্লিনিকগুলোকে দিনে ২৪ ঘণ্টা ও সপ্তাহে ৭ দিন খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

 

এএল/

আর্কাইভ