• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে দেখা মিলবে ১০ কোটি বছর আগের ডাইনোসর

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ১২:৫৬ এএম

যুক্তরাজ্যে দেখা মিলবে ১০ কোটি বছর আগের ডাইনোসর

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দশ কোটি বছর আগে আর্জেন্টিনায় বিচরণ করত দৈত্যাকৃতির এই ডাইনোসর। ২০১৪ সালে উদ্ধার হওয়া হাড় জোড়া লাগিয়ে প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্যের লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম।

ইউরোপে প্রথমবার ৩৭ মিটাল লম্বা ও ৫৭ টন ওজনের বিশাল ডাইনোসরটির প্রদর্শনী চলবে ২০২৪ সালের ৭ জানুয়ারি পর্যন্ত। উদ্ধার হওয়া জীবাশ্ম দিয়ে তৈরি ৩৭ মিটাল লম্বা ও ৫৭ টন ওজনের ডাইনোসর।

একে দাঁড় করিয়ে রাখতে অক্লান্ত পরিশ্রম করছেন কর্মীরা। খুব সাবধানে জোড়া লাগানো হচ্ছে হাড়গুলো। লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে শুক্রবার (৩১ মার্চ) থেকে শুরু হয়েছে বিশাল আকৃতির ডাইনোসরটির প্রদর্শনী। আগামী বছরের ৭ জানুয়ারি পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

মিউজিয়াম কর্তৃপক্ষ জানায়, আর্জেন্টিনায় সন্ধান মেলে জীবাশ্মের। এরপর একে একে এর হাড়গুলোকে উদ্ধার করে ডাইনাসোরের আকৃতিতে রুপ দেয়া হয়। এবার ইউরোপে প্রথমবার প্রদর্শিত হচ্ছে এটি।

প্রদর্শনীর ব্যবস্থাপক জানান, আমাদের গ্রহে আবিষ্কৃত সবচেয়ে বড় প্রাণির একটি ডাইনোসর। ২০১৪ সালে প্রথমবারের মতো এর জীবাশ্ম উদ্ধার করেছিলাম। দশ কোটি বছর আগে ডাইনোসরটি আর্জেন্টিনায় বসবাস করত।

আরেক কর্মকর্তা বলেন, এক একটি খাবার খাওয়ার মেশিন ছিল ডাইনোসর। এরা জীবিকা নির্বাহের জন্য দৈনিক কমপক্ষে দেড়শ কেজি খাবার খেত। এটি দেখতে উৎসুক জনতা ভিড় করবেন বলে আশাবাদী কর্তৃপক্ষ।

 

আর্কাইভ