• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মণিপুরে ব্যাপক সহিংসতা, সেনাবাহিনী মোতায়েন

প্রকাশিত: মে ৪, ২০২৩, ১১:১০ পিএম

মণিপুরে ব্যাপক সহিংসতা, সেনাবাহিনী মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক

মেতেই জনগোষ্ঠীকে স্বীকৃতি দেয়া নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতের মণিপুর রাজ্যে। মেতেই সম্প্রদায়ের সঙ্গে অন্য আদিবাসী গোষ্ঠীগুলোর দফায় দফায় সংঘাত ঘিরে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৩ মে) অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়নের ঐক্য মিছিলকে কেন্দ্র করে বহু এলাকায় সংঘাত ও অগ্নিসংযোগ করা হয়েছে।

মেতেই গোষ্ঠীর মানুষ মিছিলে বাধা দিলে এটি সহিংস রূপ ধারণ করে। যা রাজধানী  ইম্ফাল, চুরান্দপুর এবং কাংপোকপিতে ছড়িয়ে পড়ে। এ কারণে রাজ্যের আটটি বিভাগে রাতে কারফিউ জারি করা হয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, এখন পর্যন্ত চার হাজার বাসিন্দাকে সহিংসতা কবলিত এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, মণিপুরে যত মানুষ রয়েছেন তার মধ্যে ৫৩ শতাংশই মেতিই গোষ্ঠীর মানুষ। কিন্ত তারা উপজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত না হওয়ায় পার্বত্য অঞ্চলগুলোতে বসতি স্থাপন করতে পারেন না। পুরো মণিপুরের মাত্র ১১ শতাংশ স্থানে বিশেষ করে মণিপুর উপত্যকায় বসবাস রয়েছে।

আদিবাসীদের দাবি, মেতেই সম্প্রদায়কে স্বীকৃতি দেয়া হলে তাদের অধিকার ক্ষুণ্ন হবে। একইসঙ্গে, স্থানীয় বনাঞ্চলগুলোতে বিজেপি সরকারের সমীক্ষা চালানো নিয়েও প্রতিবাদ জানিয়েছে আদিবাসীরা। তাদের শঙ্কা, সরকার বনভূমি ধ্বংস করতে যাচ্ছে।


ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, মেতেই সম্প্রদায়কে তফসিলি আদিবাসীর স্বীকৃতি দিতে যাচ্ছে বিজেপি নিয়ন্ত্রিত রাজ্য সরকার। এমন খবর ছড়িয়ে পড়ার পর থেকেই বিক্ষোভ করছে আদিবাসীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন রাজ্যটির বিশিষ্টজনেরা। সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন রাজ্য মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও পরিস্থিতির সার্বিক পর্যবেক্ষণ করছেন।


এডিএস/

আর্কাইভ