• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগে ভারতে প্রতিরক্ষা বিজ্ঞানী গ্রেফতার

প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৭:২৬ পিএম

পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগে ভারতে প্রতিরক্ষা বিজ্ঞানী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের গোয়েন্দাদের কাছে গবেষণাসংক্রান্ত গোপন তথ্য পাচারের অভিযোগে ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংগঠনের (ডিআরডিও) একজন বিজ্ঞানীকে গ্রেফতার করা হয়েছে। খবর এনডিটিভির।

গত বুধবার (৩ মে) ওই বিজ্ঞানীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে মহারাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী বাহিনী-এটিএস।

এটিএসের কর্মকর্তারা জানান, উচ্চপদে কর্মরত এ বিজ্ঞানী হোয়াটসঅ্যাপে এবং ভিডিও কলের মাধ্যমে পাকিস্তানি একজন এজেন্টের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন। প্রতিরক্ষা গবেষণাসংক্রান্ত স্পর্শকাতর ও গোপন তথ্য তিনি ওই এজেন্টকে পাচার করেছেন। গোপন সংবাদের ভিত্তিতে ফাঁদে ফেলে বুধবার তাকে গ্রেফতার করা হয়েছে।

তদন্তকারী গোয়েন্দাদের দাবি, মধুচক্রে ফাঁসানো হয় ওই বিজ্ঞানীকে। সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ব্যবহার করে সুন্দরী নারী ছবি দেখিয়ে ফাঁসানো হয় তাকে।
 


এটিএসের বিবৃতিতে জানানো হয়েছে, ওই বিজ্ঞানী যে উচ্চপদে কর্মরত ছিলেন, সেটার অপব্যবহার করেছেন। তিনি ভালোভাবেই জানতেন যে তার হাতে এমন সব গোপন তথ্য আছে, তা শত্রু দেশের হাতে পড়লে ভারতের জন্য বিপজ্জনক হতে পারে। তারপরও শত্রু দেশকে সেই তথ্য পাচার করেছেন ওই বিজ্ঞানী।

এটিএসের পক্ষে আরও জানানো হয়েছে, সরকারি গোপনীয়তা আইনের কয়েকটি ধারায় ওই বিজ্ঞানীর বিরুদ্ধে মুম্বাইয়ের কালাচৌকি এটিএস ইউনিটে মামলা করা হয়েছে। আরও তথ্য জোগাড় করতে তদন্ত চলছে বলে জানিয়েছে এটিএস।


এডিএস/

আর্কাইভ