• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ধর্ম অবমাননার অভিযোগে দুজনকে ফাঁসি দিল ইরান

প্রকাশিত: মে ৮, ২০২৩, ১১:৫৮ পিএম

ধর্ম অবমাননার অভিযোগে দুজনকে ফাঁসি দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

ধর্ম অবমাননার অভিযোগে দুজনকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। ফাঁসির মাধ্যমে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ইরানের বিচারবিভাগের সংবাদমাধ্যম মিজান ওয়েবসাইটের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স সোমবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মিজান ওয়েবসাইটের দেয়া তথ্যানুসারে ফাঁসি হওয়া ওই দুই ব্যক্তির নাম ইউসুফ মেহেরদাদ ও শারদুল্লাহ ফজলি জায়ের। তাদের বিরুদ্ধে ধর্ম অবমাননা, ইসলাম ধর্মকে অপমান এবং ইসলাম ধর্মের নবী হযরত মোহাম্মদ সা. এর অপমানসহ একাধিক অভিযোগ আনা হয়েছিল। তবে তাদের কবে ফাঁসি দেয়া হয় সে বিষয়ে কোনো তথ্য দেয়নি মিজান।

মিজানের প্রতিবেদনে বলা হয়েছে, ইউসুফ মেহেরদাদ ও শারদুল্লাহ ফজলি জায়ের একাধিক অনলাইন প্ল্যাটফর্ম পরিচালনা করতেন। যেখান থেকে ইসলামের বিরুদ্ধে ঘৃণা ছড়িয়ে দেয়া হতো। নাস্তিক্যবাদ প্রচার করা হতো এবং ইসলাম ধর্মের অন্যান্য পবিত্র বিষয়াবলী নিয়ে অপমানসূচক বক্তব্য বা আধেয় প্রচার করা হতো। 
 
এদিকে, ইরানে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মৃত্যুদণ্ডের হার বেড়েছে ৭৫ শতাংশ। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এবং প্যারিসভিত্তিক টুগেদার এগেইনস্ট দ্য ডেথ পেনাল্টি এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।


আনাদোলু নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে ২০২২ সালে ৫৮২টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ সংখ্যা ২০২১ সালের ৩৩৩টির তুলনায় ৭৫ শতাংশ বেশি এবং ২০১৫ সালের পর দেশটিতে সর্বোচ্চ।

এনজিওগুলো তাদের যৌথ বিবৃতিতে বলেছে, ইরানি শাসক ক্ষমতার স্থিতিশীলতা বজার রাখার জন্য ভয় দেখানো ও নিপীড়নের চূড়ান্ত হাতিয়ার হিসেবে মৃত্যুদণ্ডকে ব্যবহার করেছে।


এডিএস/

আর্কাইভ