• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এবার জামিন পেলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি

প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৩:২৪ এএম

এবার জামিন পেলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। সোমবার লাহোরের একটি আদালত ইমরানের স্ত্রীকে আগামী ২৩ মে পর্যন্ত জামিন দেন। এর আগে একই মামলায় গ্রেফতার হওয়া ইমরান দুই সপ্তাহের জামিন পেয়েছিলেন। বুশরা বিবির আইনজীবী দলের একজনের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গত সপ্তাহে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেফতার হন ইমরান খান। ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে জাতীয় জবাবদিহিতা ব্যুরো (এনএবি) সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করে। এরপরেই বিক্ষোভে নামে পিটিআইয়ের সমর্থকরা।

গ্রেফতারের একদিন বাদেই আইএইচসির একটি ডিভিশনাল বেঞ্চ সাবেক প্রধানমন্ত্রীকে দুই সপ্তাহের জামিন দেয়।

আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানের স্ত্রী বুশরা বিবিও অন্যতম আসামি। এই ট্রাস্টের অন্যতম সদস্য তিনি। ট্রাস্টটির আওতায় বিশ্ববিদ্যালয় নির্মাণে আবাসন প্রতিষ্ঠান থেকে অনৈতিকভাবে আর্থিক সহযোগিতার অভিযোগ রয়েছে।

বুশরা বিবির আইনজীবী ইন্তিজার হুসাইন পানজুথা বলেন, ‘আমরা লাহোর হাইকোর্টে (এলএইচসি) প্রতিরক্ষামূলক জামিন আবেদন করেছিলাম। দুই বিচারকের দ্বৈত বেঞ্চ আগামী ২৩ তারিখ পর্যন্ত জামিন দিয়েছেন।’

এর আগে সোমবার সকালে সস্ত্রীক লাহোর হাইকোর্টে যান ইমরান খান। এ সময় বুশরা বিবিকে গ্রেফতারের জন্য সরকার পরিকল্পনা করছে বলে জানান সাবেক প্রধানমন্ত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক পোস্টে ইমরান খান লেখেন, ‘বুশরা বেগমকে কারাগারে রেখে আমাকে অপমান করার পরিকল্পনা চলছে এখন।’

বিষয়টি নিয়ে মন্তব্য করতে তাৎক্ষণিকভাবে রয়টার্সের অনুরোধে সাড়া দেননি পাকিস্তানের তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব। তবে, দেশটির সরকার আগে বলেছিল, এ মামলায় আমরা কোনো হস্তক্ষেপ করছি না। দুর্নীতি মামলাটি স্বাধীনভাবে দেখছে এনবিএ।

গত বছরের এপ্রিলে আস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয় ইমরান খানকে। এরপর থেকে সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে, যার মধ্যে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলা অন্যতম।

ক্ষমতা হারানোর পর থেকেই পাকিস্তানজুড়ে ক্যাম্পেইন চালাচ্ছেন ইমরান খান। নতুন করে নির্বাচনের দাবি জানিয়ে আসছেন পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার। এমনকি সেনাবাহিনী তাকে ক্ষমতাচ্যুত করেছে বলে অভিযোগ করছেন। তবে বিষয়টি অস্বীকার করে আসছে দেশটির সেনাবাহিনী।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ