• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

অগ্রগতি নেই ঋণ গ্রহণ সীমা বাড়ানোর আলোচনায়, বাড়ছে শঙ্কা

প্রকাশিত: মে ২০, ২০২৩, ১০:৪২ পিএম

অগ্রগতি নেই ঋণ গ্রহণ সীমা বাড়ানোর আলোচনায়, বাড়ছে শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের দেউলিয়া হওয়ার আশঙ্কা ক্রমেই বাড়ছে। দেশটির সর্বোচ্চ ঋণ গ্রহণ সীমা বাড়ানোর বিষয়ে প্রথম দফা আলোচনা কোনো ফল ছাড়াই শেষ হয়েছে। এবার হোয়াইট হাউস এবং রিপাবলিকান পার্টির নেতাদের ঋণ গ্রহণ সীমা বাড়ানোর বিষয়ে দ্বিতীয় দফা আলোচনাও কোনো ফলাফল ছাড়াই শেষ হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবর, স্থানীয় সময় শুক্রবার (১৯ মে) হোয়াইট হাউসের কর্মকর্তা এবং রিপাবলিকান পার্টির কংগ্রেসম্যানদের মধ্যে দ্বিতীয় দফা বৈঠক হয়। তবে কয়েক ঘণ্টাব্যাপী বৈঠকটি কোনো ধরনে ফলাফল ছাড়াই শেষ হয়েছে।  

চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন কংগ্রেসকে লেখা এক চিঠিতে দেশটির অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সরকারি কোষাগারে আর মাত্র ১৫ দিনের সরকারি ব্যয় মেটানোর মতো অর্থ রয়েছে। সর্বোচ্চ ঋণগ্রহণ সীমা বাড়ানো না হলে আগামী ১ জুনের পর থেকে আর সরকারি ব্যয় পরিশোধের উপায় থাকবে না বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ তথা অর্থ মন্ত্রণালয়। সেক্ষেত্রে প্রয়োজনীয় অর্থাভাবে দেউলিয়া হতে পারে দেশটি।

এদিকে, দ্বিতীয় দফা বৈঠক শেষে হোয়াইট হাউস স্বীকার করেছে যে, রিপাবলিকানদের সঙ্গে এখনো বেশ কয়েকটি বিষয়ে গুরুতর মতপার্থক্য রয়ে গেছে। এই মতপার্থক্য শিগগির কমবে এমন সম্ভাবনাও কম। কারণ, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকান পার্টিই সংখ্যাগরিষ্ঠ।

 
তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এখনো আশাবাদী যে রিপাবলিকান পার্টির সঙ্গে একটি সমঝোতায় পৌঁছানোর মাধ্যমে দেশকে দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা করা যাবে। এ বিষয়ে হিরোশিমায় জি-৭ সম্মেলনে যোগ দেয়া মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘আমি এখনো বিশ্বাস করি যে, এখনো দেউলিয়াত্ব এড়ানো সম্ভব এবং আমরা ভালো কিছুই করতে পারব।’  

তবে রিপাবলিকানদের অবস্থান হলো, সরকার যদি তার ব্যয় না কমায় তবে তারা কোনোভাবেই ঋণ গ্রহণ সীমা বাড়াবে না। এ বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়েরে হিরোশিমায় সাংবাদিকদের বলেছিলেন, ‘এই ইস্যুতে দলগুলোর (ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান পার্টি) মধ্যে বাস্তব মতপার্থক্য অব্যাহত রয়েছে।’

আলোচনায় কোনো অগ্রগতি হয়নি উল্লেখ করে রিপাবলিকান পার্টি কংগ্রেসম্যান গ্যারেট গ্রেভস সাংবাদিকদের বলেন, ‘তবে আমরা একটি খুব, খুব স্পষ্ট আলোচনা করেছি। আমরা এখন কোথায় আছি, কোথায় আমাদের থাকা দরকার সে বিষয়ে কথা বলছি।’ তিনি আরও বলেন, ‘তবে আমাদের মধ্যে আজ রাতেও কোনো ঐক্যমত্য হয়নি।’ তিনি জানান পরবর্তী বৈঠকের তারিখ এখনো নির্ধারিত হয়নি।


এডিএস/

আর্কাইভ