• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
আজ সকালে হজ ফ্লাইট শুরু

৪০ হাজার ৪১৬ জন হজযাত্রী এখনো ভিসা জটিলতায়

প্রকাশিত: মে ৮, ২০২৪, ১১:৪৯ পিএম

৪০ হাজার ৪১৬ জন হজযাত্রী এখনো ভিসা জটিলতায়

সিটি নিউজ ডেস্ক

চলতি বছর হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) ঢাকা থেকে প্রথম হজ ফ্লাইট শুরু হচ্ছে।  এরপর ধারাবাহিক ফ্লাইট হজ যাত্রীদের নিয়ে যাত্রা করবে। আজ প্রথম দিন  সাতটি হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। অবশ্য এখনো ৪০ হাজারের বেশি হজযাত্রীর ভিসা হয়নি। ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা ও হজ এজেন্সির নেতারা বলছেন, হজযাত্রীদের ভিসা পেতে আরও তিন দিন সময় আছে। আশা করা যাচ্ছে এ সময়ের মধ্যে সবার ভিসাপ্রক্রিয়া শেষ হবে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য মতে, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ বছর হজে যেতে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৪১৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮ হাজার ৮৯৫ জন হজে যেতে নিবন্ধন করেছেন। বুধবার (৮ মে) পর্যন্ত ভিসা হয়েছে ৪২ হাজার ৮৪৬ হজযাত্রীর। এখনও ভিসা হয়নি ৪০ হাজার ৪৬৫ জনের।

বিপুলসংখ্যক হজযাত্রীর ভিসা না হওয়ার প্রসঙ্গে বাংলাদেশ হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বলেন, ‘অনেক হজ এজেন্সি এখনও সৌদি আরবে বাড়ি ঠিক করতে পারেনি। আরও বেশ কিছু কাজ বাকি আছে। এ জন্য ভিসা করা যায়নি।’

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ এজেন্সিগুলোর গাফিলতির কারণে হজযাত্রীদের এ উৎকণ্ঠার মধ্যে পড়তে হয়েছে। এজেন্সিগুলো মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া করতে গাফিলতি করছে। কম দামে বাড়ি খুঁজতে গিয়ে সময় ক্ষেপণ করেছে।

তবে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম বলেন, ‘হাতে এখনও তিন দিন সময় আছে। এ সময়ের মধ্যে সবার ভিসাপ্রক্রিয়া শেষ হয়ে যাবে। হজযাত্রীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

হজযাত্রীদের ভিসার জন্য আবেদনের সময় নির্ধারিত ছিল ২৯ এপ্রিল পর্যন্ত। কিন্তু ওই সময়ের মধ্যে ২৫৯টি বেসরকারি হজ এজেন্সির অনেকেই ভিসার কার্যক্রম শেষ করতে পারেনি। এরপর প্রথমে ৭ মে পর্যন্ত, পরে ১১ মে পর্যন্ত সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজের প্রথম ফ্লাইট শুরু হবে বৃহস্পতিবার সকাল ৭টা ২০ মিনিটে। ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

 এ উপলক্ষে সকাল ৬টায় বিমানবন্দর এলাকায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। যদিও ভোর ৪টায় সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইট হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার মোট সাতটি হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি, সৌদি এয়ারলাইন্সের দুটি এবং ফ্লাইনাসের দুটি ফ্লাইট রয়েছে।

এদিকে ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফ্লাইট শুরুর কমপক্ষে ছয় ঘণ্টা আগে আশকোনায় হজ অফিসে উপস্থিত হতে হজযাত্রীদের অনুরোধ করা হয়েছে। কারণ লাগেজ, ট্যাগিং, বোর্ডিং, ইমিগ্রেশন এবং মক্কা রোড সার্ভিস বাস্তবায়নে ছয় ঘণ্টা আগে উপস্থিত থাকা জরুরি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ পালিত হতে পারে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ