• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মোদির মানহানি মামলায় বিবিসিকে তলব করেছে দিল্লি হাইকোর্ট

প্রকাশিত: মে ২২, ২০২৩, ১০:২৩ পিএম

মোদির মানহানি মামলায় বিবিসিকে তলব করেছে দিল্লি হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনকে (বিবিসি) তলব করেছে দিল্লি হাইকোর্ট। ২০০২ সালের গুজরাট দাঙ্গায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে নির্মিত বিবিসি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছিল। সেই প্রামাণ্যচিত্রে মোদির মানহানি হয়েছে উল্লেখ করে একটি মামলা দায়ের করা হয়। সেই মামলায় বিবিসিকে তলব করেছে দিল্লি হাইকোর্ট।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের শুরুর দিকে ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রকাশ করে বিবিসি। প্রতিষ্ঠানটির সেই প্রামাণ্যচিত্র নিয়ে দায়ের করা মামলায় বলা হয়, এই প্রামাণ্যচিত্র ভারত, ভারতের বিচারবিভাগ এবং প্রধানমন্ত্রী মোদির ওপর কলঙ্ক আরোপ করেছে।

এর আগে, গত ফেব্রুয়ারি মাসে বিবিসি উল্লিখিত প্রামাণ্যচিত্রটি প্রচারের পর প্রতিষ্ঠানটির ভারতের অবস্থিত দিল্লি এবং মুম্বাই কার্যালয়ে তল্লাশি চালায় দেশটির আয়কর বিভাগ। তার ঠিক দুই মাসের মাথায় দিল্লি হাইকোর্ট থেকে এই তলব এলো।

 
উল্লেখ্য, বিবিসির নির্মিত ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ শীর্ষক প্রামাণ্যচিত্রে ২০০২ সালে সংঘটিত গুজরাট দাঙ্গার সময় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। সরকারি হিসাবেই সেই দাঙ্গায় অন্তত ১০০০ মানুষ নিহত হয়। তবে অধিকারকর্মীদের দাবি নিহতের সংখ্যা এর দ্বিগুণ।

তবে মোদি শুরু থেকেই তার ওপর আরোপিত অভিযোগ অস্বীকার করে এসেছেন এবং ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে পরিচালিত তদন্তে মোদির কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এমনকি গতবছর গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকা আবারও তদন্ত করার দাবিতে একটি রিট করা হলে সুপ্রিম কোর্ট সেটিও খারিজ করে দেয়।

‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ শীর্ষক প্রামাণ্যচিত্রটি প্রকাশের পর ভারত সরকার সেটিকে পক্ষপাতদুষ্ট প্রচারণা বলে উল্লেখ করে। এবং সরকার প্রামাণ্যচিত্রটিকে ভারতে প্রচার-প্রকাশ নিষিদ্ধ করে।


এডিএস/

আর্কাইভ