• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে নতুন অভিবাসন চুক্তি করলো ভারত-অস্ট্রেলিয়া

প্রকাশিত: মে ২৫, ২০২৩, ১২:৫৬ এএম

অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে নতুন অভিবাসন চুক্তি করলো ভারত-অস্ট্রেলিয়া

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে নতুন অভিবাসন চুক্তি করলো ভারত ও অস্ট্রেলিয়া।

বুধবার (২৪ মে) সিডনিতে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকের পর এই ঘোষণা দেয়া হয়। এই চুক্তির ফলে শিক্ষার্থী, গবেষক ও ব্যবসায়ীদের দ্বিমুখী চলাচল গতিশীল হবে বলে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো।

অস্ট্রেলিয়া সফরের অংশ হিসেবে বুধবার দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই নেতা অর্থনৈতিক সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন। একটি অভিবাসন চুক্তিতে স্বাক্ষরও করেন তারা।

ভারতীয় গণমাধ্যম বলছে, অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে নতুন এই চুক্তি। এর ফলে শিক্ষার্থী, গবেষক ও ব্যবসায়ীদের দ্বিমুখী চলাচল গতিশীল হবে বলেও উল্লেখ করা হয়। অভিবাসন চুক্তির জন্য কয়েক বছর ধরেই দুদেশের মধ্যে আলোচনা চলছিল। ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়া ১০ লাখের বেশি অভিবাসী গ্রহণ করে, যাদের এক চতুর্থাংশই ভারতীয়।


বৈঠকে ইন্দো প্যাসিফিক অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আঞ্চলিক নিরাপত্তা নিয়েও আলোচনা করেন দুই নেতা। অস্ট্রেলিয়া-ভারত কৌশলগত অংশীদারিত্বকে আগামীতে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন নরেন্দ্র মোদি।

২০১৪ সালের পর এটিই নরেন্দ্র মোদির প্রথম অস্ট্রেলিয়া সফর। এর আগে গত মার্চে ভারত সফর করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যালবানিজ।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ