• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইমরান অযোগ্য হলে পিটিআইয়ের নেতৃত্ব দেবেন যিনি

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ১০:৫১ পিএম

ইমরান অযোগ্য হলে পিটিআইয়ের নেতৃত্ব দেবেন যিনি

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের চেয়ারম্যান ইমরান খান আদালতের মাধ্যমে অযোগ্য ঘোষিত হলে দলের নেতৃত্ব দেবেন ভাইস চেয়ার শাহ মাহমুদ কুরেশি। শনিবার (২৭ মে) ইমরান খান নিজেই এ কথা জানিয়েছেন।

গত ৯ মে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান গ্রেফতারের পর সহিংস বিক্ষোভে ফুঁসে ওঠে পুরো পাকিস্তান। শুধু বেসামরিক এলাকা নয় সামরিক স্থাপনাতেও ভাঙচুর চালায় পিটিআই সমর্থকরা। পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসে যা ছিল নজিরবিহীন।

এই ঘটনার পর ইমরানের ওপর খড়গ নেমে আসে। সরকার ও সেনাবাহিনীর ব্যাপক চাপের মুখে পড়েছেন তিনি। তার জামান পার্কের বাসায় কার্যত অবরুদ্ধ এখন। ভয়াবহ এই সঙ্কটে হঠাৎ করেই সেনা ও সরকারি কূটচালে অনেকটাই একা। নেতাকে ছেড়ে যাচ্ছেন এক সময়ের কাছের মানুষ ও ঘনিষ্ঠজনরা।
 
সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দীর্ঘ হচ্ছে দলছুট নেতাদের তালিকা। নিজের অস্তিত্ত্বের এ সংকটে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় এবার পিটিআইয়ের ভবিষ্যৎ নেতার নাম ঘোষণা করলেন ইমরান খান।

 
শনিবার লাহোরে নিজ বাড়িতে জামান পার্কে আইনজীবী ও সাংবাদিকদের ইমরান বলেন, আদালত তাকে দলীয় নেতৃত্বের অযোগ্য ঘোষণা করলে দলকে এগিয়ে নেবেন শাহ মাহমুদ কুরেশি।

তিনি এর আগে ইমরান খানের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। সেনাবাহিনীর চাপে অনেক নেতা পদত্যাগ করলেও ইমরান খানের এ বিপদে পাশে থাকার ঘোষণা দিয়েছেন শাহ মাহমুদ কুরেশি।
 
তবে ইমরান খানের রাজনৈতিক উত্তসূরির ঘোষণার পর শুরু হয়েছে নানা আলোচনা। তাহলে কি শেষ হতে চলেছে ক্রিকেটের পর ইমরান খানের রাজনৈতিক ইনিংসও।

দেশটির রাজনীতি বিশ্লেষকদের ধারণা, নেতাদের পদত্যাগের মাধ্যমে পিটিআইকে দুর্বল করার পর এবার ইমরান খানকে রাজনীতি থেকে সরিয়ে দেয়ারই অপচেষ্টা চালাচ্ছে সরকার ও সেনাবাহিনী।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ