• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সেনেগালে বিরোধীদলীয় নেতার কারাদণ্ড, সমর্থকদের বিক্ষোভ

প্রকাশিত: জুন ২, ২০২৩, ০৪:০৮ পিএম

সেনেগালে বিরোধীদলীয় নেতার কারাদণ্ড, সমর্থকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

বিরোধীদলীয় নেতার কারাদণ্ডকে কেন্দ্র করে রণক্ষেত্র পরিণত হয়েছে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল। দুর্নীতির দায়ে দেশটির বিরোধীদলীয় নেতা উসমান সোনকোকে আদালত দুই বছরের কারাদণ্ড দিলে রাজধানী ডাকারে বিক্ষোভে ফেঁটে পড়েন সমর্থকরা। খবর আল জাজিরার।

সেনেগালের বিরোধীনেতা উসমা সোনকোর রায়ের বিরুদ্ধে বৃহস্পতিবার (১ জুন) রাজপথে নামেন তার সমর্থকরা। এ সময় নিরাপত্তা বাহিনী বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। চলে ধাওয়া পাল্টা ধাওয়া।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও গুলি চালায় পুলিশ। বিক্ষোভকারীরা পাল্টা ইটপাকালে নিক্ষেপ করলে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। যানবাহন ও বিভিন্ন স্থাপনায় আগুন দেয়ার পাশাপাশি ব্যাপক তাণ্ডব চালায় আন্দোলনকারীরা।
 
সহিংস এ বিক্ষোভে আহত হন অনেকে। চলে ব্যাপক ধরপাকড়। আদালতের রায় বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সোনকোর সমর্থকরা। রাজধানী ডাকার ছাড়াও এদিন সেনেগালের আরও বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়।


এর আগে, প্যাট্রিয়টস অব সেনেগাল ফর এথিক্স, ওয়ার্ক অ্যান্ড ফ্রাটারনিটির-পিএএসটিইএফ‍‍`র নেতা নেতা উসমান সোনকো দুর্নীতির দায়ে দুই বছরের কারাদণ্ড দেন বিচারক। যুবকদের দুর্নীতিগ্রস্ত করার অভিযোগে তাকে এ সাজা দেয়া হয়।
 
এ সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে আদালতের বাইরে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। আদালত রায় ঘোষণা করলেও এখনও তাকে গ্রেফতার করা হয়নি। তবে যেকোনো মুহূর্তে তাকে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধান বিচারপতি।

আদালতের এই রায়ের কারণে দেশটির ২০২৪ সালের জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি। তবে এ রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যা দিয়েছেন উসমান সোনকো।


এডিএস/

আর্কাইভ