• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতিরক্ষা ব্যয় বাড়িয়েছে পাকিস্তান

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০১:৫৯ এএম

প্রতিরক্ষা ব্যয় বাড়িয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

আগামী অর্থবছরের জন্য জাতীয় বাজেট ঘোষণা করেছে পাকিস্তান। শুক্রবার (৯ জুন) পার্লামেন্টে বাজেট পেশ করেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার। এবারের বাজেটে সরকারি কর্মচারীদের বেতনের পাশাপাশি ও প্রতিরক্ষা ব্যয়ও বাড়ানো হয়েছে।

আল জাজিরার প্রতিবেদন মতে, নতুন অর্থবছরে প্রতিরক্ষা খাতে বাজেট আরও বাড়ানো হয়েছে। এ খাতে মোট বাজেটের ১ দশমিক ৮ লাখ কোটি রুপি বরাদ্দ দেয়া হয়েছে। যা গতবারের থেকে ১৫ দশমিক ৫ শতাংশ বেশি।

এই মুহূর্তে নজিরবিহীন অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে পাকিস্তান। ঋণের জালে জড়িয়ে দেশ। বৈদেশিক মুদ্রার রিজার্ভও তলানিতে। এক কথায় দেউলিয়া হওয়ার পথে। এমন অবস্থায় আগামী ১ লা জুলাই থেকে শুরু হতে যাওয়া অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করল প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকার।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের এপ্রিল পর্যন্ত পাকিস্তান সরকারের ঋণের পরিমাণ বেড়ে ৫৮ দশমিক ৬০ লাখ কোটি রুপিতে ঠেকেছে।
 
সংকট কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অর্থ পেতে আলোচনা চালিয়ে যাচ্ছে শাহবাজ শরিফ সরকার। এজন্য বাজেটে আইএমএফকে সন্তুষ্ট করার চেষ্টা রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। আবার আগামী নভেম্বর মাসেই পাকিস্তানের জাতীয় নির্বাচন। এবারের বাজেটকে তাই অনেককে ‘নির্বাচনি বাজেট’ও বলছেন অনেকেই।


তবে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, ‍‍`এই বাজেটকে নির্বাচনী বাজেট হিসেবে দেখা উচিত নয়। এটাকে দায়িত্ববান বাজেট হিসেবে দেখা করা উচিত।‍‍` সঙ্গে তিনি বলেন, ‘এই বাজেটকে ভোটের বাজেটের পরিবর্তে উন্নয়নমূলক বাজেট হিসেবে বিবেচনা করা উচিত।’

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বাজেটে অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিকল্পনা করা হয়েছে ৩ দশমিক ৫ শতাংশ। সরকার মোট অর্থনৈতিক প্রবৃদ্ধির ৬ দশমিক ৫৪ শতাংশ বাজেট ঘাটতি দেখাবে। বিশাল বাজেট ঘাটতি দেখানো হলেও চলতি বছর নতুন কোনো কর আরোপের প্রস্তাব করা হয়নি।

পাকিস্তানের এবারের বাজেটের পরিমাণ ১৪ দশমিক ৪৬ লাখ কোটি রুপি তথা ৫ হাজার ৪৫ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৫ লাখ ৪৫ হাজার ৯৫০ কোটি টাকার সমান।
 
প্রস্তাবিত বাজেটের মধ্যে ৭ দশমিক ৩ লাখ কোটি রুপিই ব্যয় হবে ঋণ শোধে কাজে। বাজেটে সরকারি কর্মকর্তাদের বেতন বাড়ানো হয়েছে। ১ম থেকে ১৬তম গ্রেডের সরকারি কর্মকর্তাদের বেতন ৩৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত।

১৭তম থেকে পরের গ্রেডগুলোর কর্মীদের বেতন বাড়বে ৩০ শতাংশ হারে। এছাড়া সরকারি কর্মীদের অবসরকালীন ভাতাও ১৭ দশমিক ৫ শতাংশ বাড়ানোর কথা জানানো হয়েছে। ন্যূনতম বেতন ঘোষণা করা হয়েছে ৩২ হাজার রুপি।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ