• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে কাঁপল গুয়াহাটি-শিলংসহ উত্তর-পূর্ব ভারত

প্রকাশিত: জুন ১৬, ২০২৩, ০৫:৪৫ পিএম

ভূমিকম্পে কাঁপল গুয়াহাটি-শিলংসহ উত্তর-পূর্ব ভারত

আন্তর্জাতিক ডেস্ক

ভূমিকম্পে কেঁপে উঠেছে আসাম ও মেঘালয়সহ উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু অংশ। শুক্রবার (১৬ জুন) দেশটির সময় সকাল সোয়া ১০টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

শুক্রবার পৃথক পৃথক প্রতিবেদনে এই তথ্য সামনে এনেছে ভারতীয় বার্তাসংস্থা এএনআইসহ বেশ কিছু সংবাদমাধ্যম।

এএনআই জানিয়েছে, ভারতের আসামের গুয়াহাটি এবং উত্তর-পূর্বাঞ্চলের অন্যান্য অংশে ভূমিকম্প অনুভূত হয়েছে।

আরেক ভারতীয় সংবাদমাধ্যম হাব নিউজ জানিয়েছে, শুক্রবার সকালে আসামের গুয়াহাটি এবং মেঘালয়ের শিলংয়ে ব্যাপক ভূমিকম্প অনুভূত হয়েছে। খবরে বলা হয়েছে, শুক্রবার সকাল ১০টা ১৬ মিনিটে আসামে ৪.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

রিপোর্ট অনুসারে, শুক্রবার বাংলাদেশ সময় পৌনে ১১টার পর মেঘালয়ের শিলং বা তার কাছাকাছি অঞ্চলে ভূমিকম্পের কারণে এই কম্পন সৃষ্টি হয়।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই ভূমিকম্পের কথা নিশ্চিত করেছে। এক টুইটে সংস্থাটি জানিয়েছে, ভারতীয় সময় শুক্রবার সকাল ১০টা ১৬ মিনিটে রিখটার স্কেলে ৪.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে।

এদিকে বাংলাদেশের রাজধানীতে ভূকম্পন অনুভূত হয়েছে। শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। ঢাকা ছাড়াও সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ থেকে ভূকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।  প্রাথমিক তথ্য বলছে, ভারতের শিলিংয়ে এর কেন্দ্র ছিল। 

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫।

আর্কাইভ