• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

একদিনে ইউক্রেনের ৫০০ সেনা নিহত

প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ০১:০১ এএম

একদিনে ইউক্রেনের ৫০০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

রুশ সেনাদের বিরুদ্ধে বিভিন্ন দিক থেকে পাল্টা আক্রমণ চালাচ্ছে ইউক্রেনের সেনারা। আর এই পাল্টা আক্রমণে এক দিনেই ইউক্রেনের ৫০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (১৬ জুন) এক বিবৃতিতে এ দাবি করে তারা। রুশ মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় দক্ষিণ দোনেৎস্ক এবং দোনেৎস্কের দিকে ব্যর্থ হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী।

এ সময় তাদের প্রতিহত করতে রুশ সেনা কমান্ডাররা সেনা, বিমান এবং কামান ব্যবহার করেন। আর তাদের সম্মিলিত হামলায় কমপক্ষে ৫০০ ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন।

এছাড়া পাঁচটি ট্যাংক, কয়েকটি সাঁজোয়া যান এবং অন্যান্য যুদ্ধাস্ত্র ধ্বংস হয়েছে বলেও দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে তাৎক্ষণিকভাবে তাদের এ দাবির সত্যতা যাচাই করা যায়নি।

এর আগে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছিল পাল্টা আক্রমণে তারা প্রাথমিক অবস্থায় ১০০ বর্গ কিলোমিটার এলাকা বিস্তৃত সাতটি গ্রাম স্বাধীন করেছে। যদি এ অভিযানে আরও সেনা মোতায়েন করা হয় তাহলে আরও অঞ্চল স্বাধীন করা সম্ভব হবে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পর ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। এর কয়েকদিনের মধ্যেই তারা দেশটির প্রায় ২০ শতাংশ অঞ্চল দখল করে নেয়। তবে বছরের শেষ দিকে ইউক্রেনের বাহিনীর হামলার মুখে খারকিভ থেকে পিছু হটতে বাধ্য হয় রাশিয়ার সেনারা।

 

বিএস/

আর্কাইভ