• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের বৈঠক, অগ্রগতির আশা কম

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০২:৫০ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের বৈঠক, অগ্রগতির আশা কম

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীন সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেছেন। রোববার (১৮ জুন) বেইজিংয়ে তাদের মধ্যে এই বৈঠক হয়। খবর বিবিসির।

পাঁচ বছর পর যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষ কূটনীতিক চীন সফরে গেছেন। এ সফরে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করার কথা রয়েছে ব্লিঙ্কেনের।

মার্কিন কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে এই সম্পর্ক স্থিতিশীল করতেই দু’পক্ষের মধ্যে এ আলোচনার আয়োজন করা হয়েছে।

রোববার বেইজিংয়ের একটি সরকারি অতিথি ভবনে ব্লিঙ্কেনকে অভ্যর্থনা জানান চীনা পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দুজন করমর্দন করেন। পরে নিজ নিজ প্রতিনিধিদল নিয়ে আলোচনার টেবিলে বসেন তারা।

মার্কিন কর্মকর্তারা ব্লিঙ্কেনের এই সফর থেকে সাফল্যের প্রত্যাশা খাটো করে দেখাচ্ছেন। উভয় পক্ষই স্পষ্ট করে বলেছে যে তারা কোন বড় অগ্রগতির আশা করছেন না।

তারা বলছেন, বৈঠকের লক্ষ্য হলো যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উচ্চ পর্যায়ের যোগাযোগ আবার চালু করা এবং বেলুনের ঘটনার পর থেকে যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে তাকে স্থিতিশীল করা।

সফরের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, চীন সফরের প্রথম উদ্দেশ্য দুদেশের কূটনৈতিক যোগাযোগ প্রতিষ্ঠা করা। যাতে দুই দেশ দায়িত্বশীলতার সঙ্গে সম্পর্ক বজায় রাখতে পারে। তিনি আরও বলেন, তীব্র প্রতিযোগিতার জন্য প্রয়োজন টেকসই কূটনীতি। তবে প্রতিযোগিতা যাতে সংঘর্ষ বা সংঘাতের দিকে না গড়ায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

চলতি বছর ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিঙ্কেনের। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত ও ভূপাতিতের ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে স্থগিত করা হয় ওই সফর।

 

জেকেএস/

আর্কাইভ