• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ০৪:০৪ এএম

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি রাষ্ট্রীয় ব্যাংকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২২ জুন) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নতুন নিষেধাজ্ঞায় রয়েছে, মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ দুটি রাষ্ট্রীয় ব্যাংক। এ ব্যাংক দুটির মাধ্যমে জান্তা সরকার অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম কেনার অর্থ পরিশোধ করে থাকে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বিবৃতি জানায়, মিয়ানমার সামরিক বাহিনী বিভিন্ন গোষ্ঠী ও ভিন্নমতের মানুষের ওপর নিষ্ঠুর দমন অব্যাহত রাখতে অস্ত্র তৈরিসহ সামরিক সরঞ্জাম, অস্ত্র ও কাঁচামাল ক্রয় ও আমদানি করতে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে থাকা রাশিয়ার বিভিন্ন সংস্থাসহ বিদেশি উৎসের ওপর নির্ভর করে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশ মিয়ানমারের জেনারেলদের ওপর কয়েকবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যদিকে জান্তা সরকার দেশটির বিক্ষোভকারীদের ওপর সাঁড়াশি অভিযান চালাচ্ছে।

জান্তা ক্ষমতা দখলের পর থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বরে রাজনৈতিক কারণে ৬ হাজার ৩৩৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, আহত হয়েছেন ২ হাজার ৬০০ ১৪ জন। এরমধ্যে ৩ হাজার মানুষ নিহত হয়েছেন সেনাবাহিনী, পুলিশ এবং বিদ্রোহী গোষ্ঠীর মধ্যকার সংঘর্ষে।

আর্কাইভ