• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শিগগিরই জাতির উদ্দেশে ভাষণ দেবেন পুতিন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩, ০৮:০২ পিএম

শিগগিরই জাতির উদ্দেশে ভাষণ দেবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘শিগগির‘ জাতির উদ্দেশে ভাষণ দেবেন। শনিবার (২৪ জুন) এ তথ্য জানিয়েছে ক্রেমলিন।

রাশিয়া ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর বিদ্রোহের মুখোমুখি হয়েছে। ওয়াগনার মস্কোর সামরিক নেতৃত্বের পতন ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছে৷

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ বার্তা সংস্থা তাস’কে বলেছেন, ‘পুতিন শিগগিরই জাতির উদ্দেশে ভাষণ দেবেন।’ 

এদিকে ওয়াগনারের প্রধান ইভজেনি প্রিগোজিন রোস্তভ-অন-ডন শহরে দেশটির দক্ষিণাঞ্চলীয় সামরিক বাহিনীর সদর দফতরে প্রবেশ করেছেন দাবি করে ভিডিও পোস্ট করা হয়েছে।


ওয়াগনার অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে প্রিগোজিন বলেন, ‘আমরা সকাল সাড়ে ৭টায় রাশিয়ার সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলের সদর দফতরে রয়েছি। বিমানঘাঁটিসহ রোস্তভের সামরিক সুবিধাগুলো আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

ভিডিও বার্তায় প্রিগোজিন জানান, তার সেনারা শহরটি অবরুদ্ধ করবে এবং রাজধানী মস্কোর দিকে এগিয়ে যাবে—যতক্ষণ না প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু এবং জেনারেল ভেলেরি গেরাসিমোভ তাদের সঙ্গে দেখা করতে না আসছেন।

এর আগে ক্রেমলিন প্রিগোজিনকে ‘অস্ত্রধারী বিদ্রোহী’ বলে অভিযুক্ত করার কয়েক ঘণ্টা পরেই তিনি বিদ্রোহ ঘোষণা করেন। 

শুক্রবার (২৩ জুন) এক অডিওবার্তায় ওয়াগনার প্রধান বলেন, রুশ বাহিনী আমাদের বিভিন্ন সেনা শিবিরের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব হামলায় আমাদের অনেক সহযোদ্ধা সেনাসদস্যের মৃত্যুও হয়েছে। এ কারণে ওয়াগনারের সর্বোচ্চ নির্বাহী ফোরাম কমান্ডার্স কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে যে, সামরিক নেতৃত্বের হাত থেকে রাশিয়াকে অবশ্যই রক্ষা করতে হবে।


এডিএস/

আর্কাইভ