• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

পঞ্চায়েত ভোটে এগিয়ে মমতার তৃণমূল, লড়ছে বিরোধীরা

প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০৬:৪৫ পিএম

পঞ্চায়েত ভোটে এগিয়ে মমতার তৃণমূল, লড়ছে বিরোধীরা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ব্যাপক সহিংসতা আর প্রাণহানির মধ্য দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে অনুষ্ঠিত হয়েছে পঞ্চায়েত নির্বাচন। এবার ফল প্রকাশের পালা এবং সেই লক্ষ্যে রাজ্যটিতে ভোট গণনা শুরু হয়েছে। ভোটে এগিয়ে রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস।

অবশ্য পঞ্চায়েত নির্বাচনের ফলপ্রকাশের দিনেও পশ্চিমবঙ্গে অশান্তি ও অরাজকতা চলছে। মঙ্গলবার (১১ জুলাই) বিভিন্ন জেলায় বিরোধী এজেন্টদের গণনাকেন্দ্রে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগও উঠেছে।

সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, পঞ্চায়েতে ভোটে তৃণমূল ৮০১টি আসনে এগিয়ে আছে বলে প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে। এছাড়া সিপিএম ২৩০টি, কংগ্রেস ১৮ ও বিজেপি ৩৩০টি এবং অন্যরা ১৬৯টি আসনে এগিয়ে আছে। কালিম্পংয়ে তিনটি আসনে এগিয়ে রয়েছে গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা।

এছাড়া তৃণমূল কংগ্রেস ইতোমধ্যেই ২৯৩টি গ্রাম পঞ্চায়েত দখল করে নিয়েছে জানিয়ে ডয়চে ভেলে বলছে, এখন পঞ্চায়েতের ব্যালট গণনা হচ্ছে। পরে পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ব্যালট গণনা হবে।

এদিকে পৃথক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার সকালে কঠোর নিরাপত্তার মধ্যে পশ্চিমবঙ্গের প্রায় ৭৪ হাজার আসনে তিন স্তরের পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। রাজ্যটির ২২টি জেলাজুড়ে প্রায় ৩৩৯টি গণনাকেন্দ্র রয়েছে।

রাজ্য নির্বাচন কমিশনের (এসইসি) এক কর্মকর্তা বলেছেন, ‘মঙ্গলবার সকাল ৮টায় শুরু হওয়া ভোটগণনা আগামী দুই দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। ব্যালট গণনা এবং ফলাফল সংকলন করতে সময় লাগবে। কারা জয়ী হচ্ছেন তার আভাস আজকে দিনের শেষের দিকে পাওয়া যাবে বলে আমরা আশাবাদী।’

এনডিটিভি বলছে, সকল গণনাকেন্দ্র সশস্ত্র রাজ্য পুলিশ কর্মী এবং কেন্দ্রীয় বাহিনীর মাধ্যমে পরিচালিত হবে। এছাড়া কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে গণনাকেন্দ্রের বাইরে বিধিনিষেধ জারি করা হয়েছে।

অবশ্য নির্বাচনের ফলপ্রকাশের দিনের সকাল থেকেই পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে ডয়চে ভেলে। রাজ্যটির আমডাঙায় গণনাকেন্দ্রের সামনে থেকে দুই সিপিএম প্রার্থীকে অপহরণের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে রাস্তা অবরোধ করেছে সিপিএম।

এছাড়া বাগনানে বিরোধী এজেন্টদের কাছ থেকে যাবতীয় কার্ড কেড়ে নিয়ে তৃণমূলের দুষ্কৃতীরা তাদের বের করে দেয় বলেও অভিযোগ উঠেছে। গলসীতে তৃণমূলের কর্মীরা বিরোধী এজেন্টদের মারধর করেছে।

আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অনেকে মাথায় আঘাত পেয়েছেন।

 

জেকেএস/

আর্কাইভ