• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ নির্বিঘ্নে চলছে: ল্যাভরভ

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৭:৫৫ পিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ নির্বিঘ্নে চলছে: ল্যাভরভ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শিডিউল অনুযায়ী নির্বিঘ্নে চলছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি একথা জানান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

ল্যাভরভ বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ শিডিউল অনুযায়ী চলছে বলে আমরা জানতে পেরেছি। বাংলাদেশে এলএনজি, সার, গম রফতানির জন্য আলোচনা চলছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, নিষেধাজ্ঞার কারণে সাপ্লাই-চেইনে সমস্যা হয়েছে সত্যি; তবে রূপপুর পারমাণবিক কেন্দ্রের সব মালামাল সময়মতো বাংলাদেশে পৌঁছেছে।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের মালামালের মূল্য পরিশোধের ক্ষেত্রে দুই দেশের স্থানীয় মুদ্রা বিনিময় নিয়ে আলোচনা চলছে; আর এর জন্য নিউক্লিয়ার ফুয়েল বাংলাদেশে আসবে অক্টোবরে, জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী।

ল্যাভরভ বলেন, বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের বাস্তবতা নিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলো আলোচনা করেছে। সম্ভাব্য গম ও সার সরবরাহ নিয়েও কথা হয়েছে দুপক্ষের মধ্যে। আজ আমরা কাজের পদ্ধতির পরিবর্তন ও সহযোগিতা অব্যাহত রাখা নিয়েও কথা বলেছি।

এর আগে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা আসেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার (৮ সেপ্টেম্বর) দুপুরে জি-২০ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন ল্যাভরভ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ