• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

জি-২০ সম্মেলনে মোদির প্ল্যাকার্ডে নেই ‘ইন্ডিয়া’

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ০৮:৪১ পিএম

জি-২০ সম্মেলনে মোদির প্ল্যাকার্ডে নেই ‘ইন্ডিয়া’

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দেশের নাম ইন্ডিয়া বাদ দিতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির প্রচেষ্টা নিয়ে চলমান বিতর্কে নতুন করে ঘি ঢাললো দেশটির সরকার। নয়াদিল্লিতে চলমান জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিনিধিত্বমূলক প্ল্যাকার্ডে ইন্ডিয়ার (India) পরিবর্তে লেখা হয়েছে ভারত (Bharat)।

শনিবার (৯ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে শুরু হওয়া এই শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফ্রিকান ইউনিয়নের জি-২০ তে স্থায়ী সদস্যপদ লাভের ঘোষণা দেন। তখন দেখা যায়, তার সামনের প্ল্যাকার্ডে ইংরেজিতে ভারত (Bharat) লেখা।

এর আগে সম্মেলন উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি বিদেশি অতিথিদের সম্মানে শনিবার একটি নৈশভোজের আয়োজন করছেন। এতে যোগ দেয়ার জন্য রাষ্ট্রপতি দেয়া চিঠিতে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয় ‘প্রেসিডেন্ট অব ভারত’।

এরপর শুরু হয় আলোচনা-সমালোচনা। ক্ষমতাসীন দল বিজেপি এ নিয়ে সরাসরি কোনো বক্তব্য না দিলেও তাদের পদক্ষেপে স্পষ্ট হয়ে উঠে যে, ভারতের নাম ইংরেজিতে আর ইন্ডিয়া ব্যবহার করেন না মোদি সরকার।

যদিও এটি প্রথমবার নয়, সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং গ্রিস সফরকালেও প্রধানমন্ত্রী মোদি ‌‘প্রাইমমিনিস্টার অব ভারত’ (ভারতের প্রধানমন্ত্রী) ব্যবহার করেছিলেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ