• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শেষ হলো জি-২০ সম্মেলন, ভারতের সভাপতিত্বে খুশি রাশিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০১:৪৯ এএম

শেষ হলো জি-২০ সম্মেলন, ভারতের সভাপতিত্বে খুশি রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

শেষ হয়েছে জি-২০ শীর্ষ সম্মেলন। দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি-২০ এর সভাপতিত্বের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভার হাতে।

তবে মোদি জানিয়েছেন, আগামী নভেম্বর পর্যন্ত ভারত জি-২০ এর সভাপতি থাকবে। তখন একটি ভার্চুয়াল বৈঠক করার প্রস্তাব দেন তিনি। সেই প্রস্তাব গৃহীত হয়েছে। ওই বৈঠকে এ শীর্ষ সম্মেলনের পর্যালোচনা করা হবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, এ সম্মলেন ইউক্রেনকেন্দ্রিক হয়নি, তাই তিনি খুশি। তিনি বলেছেন, ভারত যেভাবে জি-২০ সভাপতি হিসেবে কাজ করেছে, তাতেও রাশিয়া খুশি। এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যতের মন্ত্র রাশিয়াও এগিয়ে নিয়ে যাবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য সংখ্যা বৃদ্ধির প্রতি ইঙ্গিত করে নরেন্দ্র মোদি বলেছেন, জাতিসংঘের মতো সংগঠনগুলোতে সময়ের বাস্তবতা মেনে নিয়ে বদল আনতে হবে। যারা সময়ের সঙ্গে বদলায় না, তাদের প্রাসঙ্গিকতা শেষ হয়ে যায়।

মোদি আরো বলেছেন, আফ্রিকান ইউনিয়নের জি-২০ সদস্য হওয়াটা খুবই বড় ব্যাপার।

জি-২০ এর নতুন সভাপতি ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলেছেন, আমরা এখনো এমন একটা সময়ে বাস করি, যেখানে লাখ লাখ মানুষ ক্ষুধার্ত থাকে। যেখানে স্থায়ী উন্নয়নকে বিপদের মুখে পড়তে হয়। তবে আমরা এসব সমস্যার মোকাবিলা করতে পারব, যদি আমরা অনৈক্য দূর করতে পারি। আয়, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, খাদ্য, লিঙ্গ ও জাতিগত অনৈক্য দূর করতে হবে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ