• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

অস্ত্র চুক্তি করতে রাশিয়ায় যাচ্ছেন কিম জং উন

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ১১:০৭ পিএম

অস্ত্র চুক্তি করতে রাশিয়ায় যাচ্ছেন কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রাশিয়া সফরে যাচ্ছেন বলে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এ তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার একাধিক সংবাদমাধ্যম। ট্রেনে চড়ে রাশিয়া সফরে যাবেন তিনি।

গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা সতর্ক করে বলেন, দুই দেশের মধ্যে অস্ত্র আলোচনার জন্য কিম এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠকে বসবেন। যদিও এ সম্ভাব্য বৈঠকের কোন নির্দিষ্ট তারিখ বা অবস্থান জানানো হয়নি।

সিএনএন জানিয়েেছে, যদি সফরটি সত্যিই ঘটে তাহলে এটি কোভিড-১৯ মহামারির পর কিমের প্রথম বিদেশ সফর হিসেবে বিবেচিত হবে। গত তিন বছরের বেশি সময় ধরে সীমান্ত বন্ধ রেখেছিল উত্তর কোরিয়া। তবে সম্প্রতি ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করতে শুরু করেছে দেশটি।

রাশিয়া বা উত্তর কোরিয়া কেউই আনুষ্ঠানিকভাবে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেনি। ক্রেমলিন জানিয়েছে, এ বিষয়ে কিছু বলার নেই। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সপ্তাহে মস্কো থেকে ৬৫০০ কিলোমিটার (৪০০০ মাইল) পূর্বে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দর ভ্লাদিভোস্টকে একটি অর্থনৈতিক ফোরামে বক্তব্য দেবেন।

ভ্লাদিভোস্টক উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দূরে। আল-জাজিরা জানিয়েছে, ভ্লাদিভোস্টকের রাস্তায় স্বাভাবিকের চেয়ে বেশি পুলিশ দেখা গেছে। ভ্লাদিভোস্টকের কেন্দ্রীয় চত্বরের রাশিয়ানরা বলেছেন, তারা কিমের সফরের জন্য অপেক্ষা করছেন।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুও জুলাই মাসে পিয়ংইয়ং থেকে অস্ত্র কেনার বিষয়ে আলোচনা করতে উত্তর কোরিয়া গিয়েছিলেন।

এদিকে গত মঙ্গলবারও হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হুঁশিয়ারি দিয়েছেন, উত্তর কোরিয়া যদি রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি করে, তবে তার চরম মূল্য দিতে হবে।

আর্কাইভ