• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাইডেনের আমন্ত্রণে হোয়াইট হাউজে জেলেনস্কি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৮:১১ পিএম

বাইডেনের আমন্ত্রণে হোয়াইট হাউজে জেলেনস্কি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের আমন্ত্রণে সস্ত্রীক হোয়াইট হাউজে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। সেখানে রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধসহ বিভিন্ন ইস্যুতে কিছুক্ষণ মুখোমুখি আলাপ হয় দুই নেতার।

এসময় কিয়েভকে আরও ১২ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে হোয়াইট হাউজ। ইঙ্গিত মিলেছে কংগ্রেস থেকে আরও সহায়তারও। খবর আল জাজিরা’র।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন নতুন নিরাপত্তা সহায়তার প্যাকেজের ঘোষণাটি দিয়ে বলেন, মার্কিন প্রতিরক্ষা বিভাগ পূর্ব ঘোষণা অনুযায়ী অস্ত্র সরবরাহ করবে।

এর আগে, হোয়াইটে হাউজে জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের সময় বাইডেন বলেন, কোনও জাতি, কোনও দখলদার প্রতিবেশীর ভূখণ্ড জোর করে দখল করতে যেন না পারে, তা নিশ্চিত করতে আমরা আছি। যুক্তরাষ্ট্রের জনগণ কখনও সেই প্রতিশ্রুতি থেকে সরে যাবে না।

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কিররাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কির বাইডেন আশ্বস্ত করে আরও বলেন, ইউক্রেনের ভূখণ্ড পুনরুদ্ধারে তারা, তাদের অংশীদার ও মিত্ররা প্রতিনিয়ত দেশটিকে নিরাপত্তা সহায়তা দিয়ে যাবে। শুধু তাই নয়, রাশিয়ার আগ্রাসন শিকার লাখ লাখ অসহায় বেসামরিক মানুষকে মানবিক সহায়তাও দেবে তারা।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় শিশুদের অপহরণের অভিযোগ তুলে বাইডেন বলেন, তারা আপনার সন্তানের সঙ্গে যা করেছে, তা শুধুই অপরাধমূলক কাজ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ