• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪

প্রচারণার ব্যয় শুনলে কপালে উঠবে চোখ

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ০৭:৫৩ পিএম

প্রচারণার ব্যয় শুনলে কপালে উঠবে চোখ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের এখনও বাকি এক বছরেরও বেশি সময়। কিন্তু এরই মধ্যে দেশটির নির্বাচনের প্রচারণার জন্য যে পরিমাণ খরচ হয়েছে তা শুনলে কপালে চোখ উঠবে যা কারওই। ২০২৩ সালের তিন চতুর্থাংশ সময়ে অর্থাৎ এখন পর্যন্ত নির্বাচনী প্রচারণার জন্য ৮৩৪ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্র্যাকিং ফার্ম অ্যাডইম্প্যাক্ট।

অ্যাডইম্প্যাক্টের এই তালিকায় শুধু প্রেসিডেন্ট প্রার্থী নয়; সিনেট, হাউস এবং অন্যান্য রাজ্য ও স্থানীয় প্রার্থীদের বিজ্ঞাপনের খরচও রয়েছে। এর আগের বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য যে পরিমাণ অর্থ খরচ করা হয়েছিল এ বছরে তার পরিমাণ ৭৫ শতাংশ বেড়েছে। বিশ্লেষকদের ধারণা, নির্বাচনী প্রচারণার জন্য ২০২৩ সালের খরচ রেকর্ড করবে।

প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রচারণা নিয়ে সবচেয়ে বেশি সরব রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।অ্যাডইম্প্যাক্ট বলছে, এখন পর্যন্ত প্রেসিডেন্ট প্রার্থীর প্রচারণায় ২১৭ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে যার; ৮২ দশমিক ৫ শতাংশই ব্যয় করেছেন রিপাবলিকানরা।

তবে পিছিয়ে নেই জো বাইডেনও। নির্বাচনী প্রচারণায় তার খরচও কোনও কোনও ক্ষেত্রে প্রাইমারি রিপাবলিকান প্রার্থীকেও ছাড়িয়ে গেছে। অ্যাডইম্প্যাক্টের তথ্যানুসারে, অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাডা, পেনসিলভানিয়া, উইসকনসিন এবং উত্তর ক্যারোলিনাসহ সুইং স্টেটগুলোতে বিজ্ঞাপনের জন্য ৫.১ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন বাইডেন।

কিন্তু এরপরও বিজ্ঞাপনে প্রচারণার খরচের তালিকায় শীর্ষে রয়েছে ট্রাম্পের মাগা সমর্থকেরা । তারা ট্রাম্পের রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য খরচ করেছে ২৪.৩ মিলিয়ন ডলার। তবে এর সিংহভাগই গেছে টেলিভিশনের বিজ্ঞাপনের জন্য।

অন্যদিকে প্রেসিডেন্ট প্রার্থী ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসও নির্বাচনী প্রচারণায় প্রচুর ব্যয় করেছেন। পলিটিক্যাল অ্যাকশন কমিটি (পিএসি) এখন পর্যন্ত ডিস্যান্টিসের রাজনৈতিক প্রচারণার জন্য ৩৭.৪ মিলিয়ন ডলার ব্যয় করেছেন; যার বেশিরভাগেই ব্যয় হয়েছে আইওয়াতে। ডিস্যন্টিসের বিজ্ঞাপনের জন্য চলতি মাসে ব্রডকাস্টের বিজ্ঞাপনের জন্য ৭ মিলিয়ন ডলার এবং কেবল টিভির জন্য ১ মিলিয়ন ডলার বরাদ্দ রাখা আছে।

দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালির পিএসিকে এসএফএ তহবিল বলা হয়। এই গ্রুপটি এখন পর্যন্ত বিজ্ঞাপনের জন্য ১৪.১ মিলিয়ন ডলার খরচ করেছে। এ ছাড়াও আগামী অক্টোবরের জন্য ১.২ মিলিয়ন এবং নভেম্বরের জন্য ১ মিলিয়ন ডলার বরাদ্দ আছে। অ্যাডইমপ্যাক্ট বলেছে, হ্যালির পিএসি এখন প্রেসিডেন্ট দৌড়ে পঞ্চম বৃহত্তম বিজ্ঞাপনদাতা৷

আমেরিকান এক্সেপশনালিজম পিএসি প্রযুক্তি উদ্যোক্তা বিবেক রামাস্বামীকে সমর্থন করে বিজ্ঞাপনের জন্য ৪.৬ মিলিয়ন ডলার খরচ করেছে ৷ এর প্রায় অর্ধেকই গেছে গুগল এবং ফেসবুকের ডিজিটাল বিজ্ঞাপনে।

সামগ্রিকভাবে অ্যাডইম্প্যাক্ট বলেছে, নির্বাচনী প্রচারণার জন্য আইওয়াতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি খরচ হয়েছে। সেখানে মোট ৭১.৯ ডলার ব্যয় করা হয়েছে। আর দ্বিতীয় স্থানে রয়েছে নিউ হ্যাম্পশায়ার, খরচ হয়েছে ৪৩.৯ মিলিয়ন ডলার।

এদিকে প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে বিজ্ঞাপনের ব্যয়ে সব প্রতিদ্বন্দ্বীকে ছাড়িয়ে যেতে পারেন সিনেটর রিক স্কট। তিনি এখন পর্যন্ত বিজ্ঞাপনের জন্য ১৮.৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছেন। আর আগামী মাসগুলোর জন্য তিনি আরও ৩৩.৩ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছেন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি খরচ করেছেন ডিস্যান্টিস। ইতোমধ্যে বিজ্ঞাপনে তার খরচ হয়েছে ২৬.৬ মিলিয়ন মার্কিন ডলার। আর নির্বাচনের আগ পর্যন্ত প্রচারের জন্য তিনি ১২.৫ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ