• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইসরায়েলি জাহাজের ওপর মালয়েশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০৮:০২ পিএম

ইসরায়েলি জাহাজের ওপর মালয়েশিয়ার নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার গাজায় আগ্রাসনের জেরে ইসরায়েলি জাহাজ প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করল মালয়েশিয়া। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয়ের একটি আনুষ্ঠানিক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়ছে। খবর আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েল-পতাকাবাহী আর কোনও জাহাজকে ডক না করতে দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। এছাড়া ইসরায়েল মুখী কোনো জাহাজ মালয়েশিয়ার বন্দরগুলোতে মালামাল নিতে পারবে না। এসব নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে বলে বিবৃতিতে জানিয়েছে মালয়েশিয়া প্রধানমন্ত্রীর কার্যালয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয় আরও বলে, ‘ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা ও বর্বরতা চালাচ্ছে। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের জিআইএম শিপিং কোম্পানির উপর নিষেধাজ্ঞা জারি করা হল।’

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা শুরুর পর মালয়েশিয়া ছাড়াও বেশ কিছু দেশ ইসরায়েলের নিন্দার পাশাপাশি নিষেধাজ্ঞাও দিয়ে আসছে। এর মধ্যে অবৈধ আবাসন স্থাপনকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামের ভিসা নিষেধাজ্ঞা, দেশে দেশে ইসরায়েলের বিরুদ্ধে এখন পর্যন্ত প্রায় সাত হাজারের অধিক বিক্ষোভ, আরব দেশগুলোর ইসরায়েলি পণ্য বয়কট উল্লেখযোগ্য। 

 

জেকেএস/

আর্কাইভ