• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এবার ইরানের অভ্যন্তরে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা পাকিস্তানের

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ১১:৫৩ এএম

এবার ইরানের অভ্যন্তরে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক

এবার ইরানের অভ্যন্তরে সাতটি অবস্থানকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে পাকিস্তান। এর আগে পাকিস্তানের অভ্যন্তরণে হামলা চালায় ইরান। এ নিয়ে দুই মুসলিম প্রতিবেশীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে। এছাড়া ভারতের এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

সিএনএন বলছে, বৃহস্পতিবার পাকিস্তানের ওই নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, সকালে (বৃহস্পতিবার) এ পাল্টা হামলা চালানো হয়েছে। 

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ইরানের একটি প্রদেশের ডেপুটি গভর্নরের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা বলেছে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইরনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিরাপত্তা কর্মকর্তারা এসব ঘটনা তদন্ত করছেন।

সিএনএন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের মাধ্যমে হামলার বিষয়টি নিশ্চিত হতে পেরেছে বলে উল্লেখ করেছে প্রতিবেদনে।

পাকিস্তান এবং ইরানের মধ্যে ৯০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। উভয় দেশই সীমান্ত বরাবর অশান্ত বেলুচ অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। তবে সর্বশেষ ঘটনাটি দুই প্রতিবেশী শক্তির মধ্যে একটি বড় উত্তেজনা বৃদ্ধির লক্ষণ, যা মধ্যপ্রাচ্যের চলমান সংঘাতের মধ্যেই ঘটল।

প্রসঙ্গত, পাকিস্তানের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের একদিন আগে ইরান বলেছে, তারা পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে সুন্নি জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি শক্ত ঘাঁটি ধ্বংস করতে ‘নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা’ চালিয়েছে। ইরানের আধা-রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসনিম নিউজ এ সংবাদ দিয়েছে।

স্থানীয় কর্মকর্তা এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, হামলায় দুই শিশু নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। এই হামলার মাধ্যমে ইরান আকাশসীমার অপ্রীতিকর লঙ্ঘন করেছে বলে উল্লেখ করেছে পাকিস্তান। সেই সঙ্গে ইরানকে ‘গুরুতর পরিণতির’ ব্যাপারেও সতর্ক করে ইসলামবাদ। তার পরই ইরানের অভ্যন্তরে হামলার খবর পাওয়া গেল।

এদিকে ইরানের হামলার পর বুধবার তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একই সঙ্গে ইরানের সমস্ত উচ্চ-পর্যায়ের সফর স্থগিত করেছে।

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ পাকিস্তানের মাটিতে শুধুমাত্র ইরানি ‘সন্ত্রাসীদের’ লক্ষ্যবস্তু করেছে এবং বন্ধুত্বপূর্ণ দেশটির নাগরিকদের কাউকেই ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের লক্ষ্যবস্তু করা হয়নি।

আর্কাইভ