• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এরদোগানের ভূয়সী প্রশংসা করলেন রাইসি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০৭:৪২ পিএম

এরদোগানের ভূয়সী প্রশংসা করলেন রাইসি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে নিপীড়নের বিরুদ্ধে তুরস্কের সমর্থন ও অবস্থান প্রশংসনীয়।

তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে রাইসি বলেন, ফিলিস্তিনি ইস্যু এবং ফিলিস্তিনি জনগণের অধিকারের স্বীকৃতির বিষয়ে প্রেসিডেন্ট এরদোগান ও আমি একমত।

রাইসি বলেন, বিশ্বের সবচেয়ে উদ্বেগজনক ইস্যু হলো ফিলিস্তিন ইস্যু এবং বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র সবচেয়ে বড় অপরাধী।

তিনি বলেন, ইহুদিবাদী সরকারের কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো সমর্থন দিচ্ছে। প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্র এ অপরাধের জন্য সবচেয়ে বড় অপরাধী।

তিনি বলেন, আরও দুঃখের বিষয় হলো, দুর্ভাগ্যজনকভাবে আন্তর্জাতিক সংস্থাগুলো তাদের কার্যকারিতা হারিয়েছে। তারা এ অপরাধ প্রতিরোধের ক্ষমতা হারিয়েছে এবং এটি অন্য যেকোনো কিছুর চেয়ে আরও বেশি হৃদয়বিদারক।

ইরানের প্রেসিডেন্ট নতুন বিশ্বে ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রচেষ্টা চালানোর জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ ক্ষেত্রে অন্যান্য দেশের সঙ্গে তেহরান ও আঙ্কারার সহযোগিতা কার্যকর হবে। যারা ফিলিস্তিনি জনগণের ওপর নির্যাতন চালায় তাদের শাস্তি হওয়া উচিত।

তেহরান ও আঙ্কারার মধ্যে বহু বছর ধরে সুসম্পর্ক রয়েছে উল্লেখ করে রাইসি বলেন, ইরান ভবিষ্যতে এ সম্পর্ককে আরও উচ্চতর পর্যায়ে উন্নীত করতে চায়।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসী সংগঠনগুলো পশ্চিমা দেশগুলোর সমর্থনে কাজ করছে।

আমরা বিশ্বাস করি, তুরস্কের নিরাপত্তা আমাদের নিরাপত্তা, এ অঞ্চলের দেশগুলোর নিরাপত্তাই আমাদের নিরাপত্তা। এ অঞ্চলের যেকোনো নিরাপত্তাহীনতাকে আমরা নিজেদের বলে মনে করি। তাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ