• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গুপ্তচরের অভিযোগে এক ভারতীয় গ্রেফতার

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৬:২৮ পিএম

গুপ্তচরের অভিযোগে এক ভারতীয় গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক

অর্থের বিনিময়ে ভারতের গুরুত্বপূর্ণ তথ্য পাকিস্তানে পাচারের অভিযোগে রাশিয়ার মস্কোতে অবস্থিত ভারতীয় দূতাবাসের এক কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

ওই কর্মীকে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের মিরাট এলাকা থেকে গ্রেফতার করেছে সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। ওই কর্মীর বিরুদ্ধে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে।

গ্রেফতার হওয়া ব্যক্তির নাম সত্যেন্দ্র সিওয়াল। তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস) হিসেবে নিযুক্ত ছিলেন।

২০২১ সাল থেকে মস্কোতে ভারতীয় দূতাবাসে ভারতভিত্তিক নিরাপত্তা সহকারী (আইবিএসএ) হিসেবে কাজ করছেন তিনি।

সম্প্রতি গোপন সূত্র থেকে সন্ত্রাসবিরোধী কর্তৃপক্ষ জানতে পারে, ভারতীয় সেনাবাহিনী-সংক্রান্ত স্পর্শকাতর তথ্য পাচার করার জন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মীদের প্রলুব্ধ করছে আইএসআই।

তথ্য পাচারের বিনিময়ে তাদের আর্থিক প্রণোদনার প্রলোভন দেখানো হচ্ছে। আর এভাবে তথ্য পাচারের কারণে অভ্যন্তরীণ এবং বিদেশে ভারতের নিরাপত্তা চরম হুমকির মুখে পড়ছে।

সত্যেন্দ্র সিওয়াল উত্তর প্রদেশের হাপুর এলাকার শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা। সত্যেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, তিনি মস্কোতে ভারতীয় দূতাবাসে দায়িত্ব পালনের সুবাদে সেখান থেকে গোপনীয় নথি পাচার করেছেন।

অর্থের প্রলোভনে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় সামরিক কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ তথ্য তিনি আইএসআইয়ের কাছে পাচার করেছেন।

সত্যেন্দ্রকে মিরাটে সন্ত্রাসবিরোধী কর্তৃপক্ষের কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল; কিন্তু তিনি সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হন। 
 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ