• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সুপ্রিমকোর্ট পাকিস্তানের সেনাবাহিনীকে শাসালেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৯:৩৭ পিএম

সুপ্রিমকোর্ট পাকিস্তানের সেনাবাহিনীকে শাসালেন

আন্তর্জাতিক ডেস্ক

‘সেনা ছকে নির্বাচন’ শোরগোলের মধ্যেই পাকিস্তানের গণতন্ত্র ধ্বংসের মহানায়ক সেনাবাহিনীকে এবার নতুন করে চাপের মুখে ফেলল দেশটির শক্তিশালী বিচার বিভাগ।

পাকিস্তান সেনাবাহিনী শুধু প্রতিরক্ষাসংক্রান্ত বিষয়ে কাজ করবে। কোনো ব্যবসা করবে না। একই সঙ্গে দেশটির তাদের গণ্ডিতে থাকার নির্দেশ দিয়ে বেপরোয়া এই সেনাবাহিনীকে শাসাল পাকিস্তান সুপ্রিমকোর্ট। বিষটি নিশ্চিত করে কেন্দ্রীয় সরকারকে প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধান বিচারপতি (সিজেপি) কাজী ফয়েজ ইসা। বৃহস্পতিবার বেআইনি ও অবৈধ নির্মাণ অপসারণসংক্রান্ত মামলার শুনানিকারী তিন সদস্যের বেঞ্চের নেতৃত্বে প্রধান বিচারপতি এ আহ্বান জানান।

মামলার শুনানির সময় পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা সেনা-প্রশাসনকে সরাসরি বলেছেন, সেনাবাহিনীর ওপর অর্পিত সুনির্দিষ্ট দায়িত্ব ফেলে রেখে তারা যে রাষ্ট্রের বিভিন্ন জায়গায় নাক গলিয়ে বেড়ায়, তার অবসান ঘটাতে হবে। এজন্য সেনাবাহিনী বাণিজ্যিক কার্যক্রমের পরিবর্তে যেন প্রতিরক্ষাসংক্রান্ত বিষয়ে বিশেষ নজর দেয়, সে বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় সরকারকে প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সেনাবাহিনীর অধীনস্থ সামরিক জমিতে বিবাহ হল স্থাপন করে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করার বিষয়েও প্রশ্ন তোলেন ইসা। আদালত পর্যবেক্ষণ করেছেন, প্রতিরক্ষার উদ্দেশ্যে সেনাবাহিনীকে দেওয়া জমি বাণিজ্যিক কাজে ব্যবহার করা হয়। শুনানির সময় আদালতকে আশ্বাস দিয়ে পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল মনসুর উসমান আওয়ান বলেছেন, সেনাবাহিনী ব্যবসা পরিচালনা করবে না।

এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধানমন্ত্রী পদের প্রার্থী হিসাবে সাবেক মন্ত্রী ওমর আইয়ুবকে মনোনীত করেছে। ইমরান খানের সঙ্গে বৈঠকের পর জাতীয় পরিষদের সাবেক স্পিকার ও পিটিআই দলের সিনিয়র নেতা আসাদ কায়সার বুধবার এ ঘোষণা দেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য দলের প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়েছে মিয়ান আসলামকে। জানিয়েছেন, পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গহর খান। নির্বাচন কারচুপির বিরুদ্ধে আবারও সারা দেশে সমাবেশ ও প্রতিবাদ শুরু করবে পিটিআই। গহর খান, শনিবার দলের সমর্থকদের নির্বাচন কারচুপির বিরুদ্ধে দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ করার আহ্বান জানিয়েছেন।

এরই মধ্যে একটি সূত্রের বরাত দিয়ে জিইও টিভির প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে তার অবস্থান নরম করেছেন। সূত্র জানিয়েছে, সরকার গঠনের বিষয়ে পিটিআই এবং পিপিপির মধ্যে আলোচনার জন্য একটি কমিটি গঠন করা হবে।

তবে পিটিআই সরকার গঠনের জন্য পিপিপির সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার করেছে। পিপির সঙ্গে সরকার গঠনের খবরটি সঠিক নয় বলে জানিয়েছেন পিটিআই নেতা ব্যারিস্টার মুহাম্মদ আলী সাইফ। খান পিপিপি অথবা পিএমএলএনের সঙ্গে জোট গঠনের সম্ভাবনাও নাকচ করে দিয়েছেন।

বৃহস্পতিবার পাকিস্তানের ৩ আসনের মোট ৫৩টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আসনগুলো হলো- পিকে-৯০ (কোহট ১), এনএ-৮৮ (খুশবা) এবং পিএস-১৮ (ঘোটকি)। ৮ ফেব্রুয়ারি নির্বাচনে বুথ ও ব্যালট বাক্স ভাংচুরের কারণে এসব আসনের ভোট স্থগিত করা হয়েছিল। এবারও সহিসংতার ঘটনা ঘটেছে। ডনের খবরে বলা হয়েছে, বেলুচিস্তানের হাব শহরে ভোট পুনঃগণনার সময় সংঘটিত সহিংসতায় দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৩ জন।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ