• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

অভ্যন্তরীণ বিষয়ে ‘নাক গলাচ্ছে’ যুক্তরাষ্ট্র: রাশিয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৮:৩৫ এএম

অভ্যন্তরীণ বিষয়ে ‘নাক গলাচ্ছে’ যুক্তরাষ্ট্র: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার কারাগারে পুতিনের সমালোচক নাভালনির মৃত্যুর বিষয়ে যুক্তরাষ্ট্র যে প্রতিক্রিয়া দেখিয়েছে তা রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে ‘নাক গলানো’ বলে মনে করেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ। খবর তাসের

রুশ রাষ্ট্রদূত বলেন, একজন মানুষের মৃত্যু সবসময়ই দুঃখজনক। এ পরিস্থিতিতে ঘটনার সমস্ত সত্যতা যাচাই না করে কোনো ধরণের মন্তব্য করা উচিত নয়। তবে মার্কিন রাজনীতিবিদরা অপেক্ষা করতেই চান না। তদন্তের আগেই রাশিয়ান কর্তৃপক্ষকে দোষারোপ করছেন তারা।

তিনি বলেন, খুব সহজেই বোঝা যায় যে, রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরীণ নীতিতে হস্তক্ষেপ করার অপচেষ্টা করছে যুক্তরাষ্ট্র। মৃত্যু একটি অজুহাত মাত্র। এ ধরনের নীতি গ্রহণযোগ্য নয়।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ নাভালনির মৃত্যু সম্পর্কে পশ্চিমাদের বিবৃতিকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে সমালোচনা করেছেন।

শুক্রবার নাভালনির মৃত্যুর জন্য রাশিয়াকে দায়ী করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন।

জো বাইডেন পুতিনের তীব্র সমালোচনা করে বলেছেন, নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে এর পরিণতি ভোগ করতে হবে। তবে কী পরিণতি ভোগ করতে হবে তা বলেননি বাইডেন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও পুতিনের প্রতি নিন্দা জানিয়ে বলেন, নাভালনির মৃত্যু হলো পুতিনের নিষ্ঠুরতার আরেকটি লক্ষণ।

জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলতে চাই, রাশিয়া এর জন্য দায়ী।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, নাভালনিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হত্যা করেছেন।

জেলেনস্কি বলেন, নির্যাতনের শিকার হাজার হাজার মানুষের মতো নাভালনিও পুতিনের হাতে নিহত হয়েছেন। এর জন্য পুতিনকে জবাবদিহি করতে হবে।

আর্কাইভ