• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে জোট গঠনে বৈঠক চলছেই

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৫:৪৭ পিএম

পাকিস্তানে জোট গঠনে বৈঠক চলছেই

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জাতীয় নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়, জোট করে সরকার গঠন করতে হবে দলগুলোর। দেশটির সবচেয়ে বড় দুই দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) জোট করার কথা শোনা যাচ্ছে বেশ কয়েকদিন ধরে। এ পর্যন্ত পাঁচবার বৈঠক করেছে দল দুটি। তবে এখনো জোট গঠনে একমত হতে পারেনি তারা। আজ সোমবারও বৈঠকে বসেছে দল দুটি।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন হয়। ওই নির্বাচনে পিএমএলএন ৭৫টি এবং পিপিপি ৫৪টি আসনে জয় পায়। অপরদিকে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পায় ৯২টি আসন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেছেন, পাকিস্তান বর্তমানে অর্থনৈতিক অস্থিতিশীলতা ও রেকর্ড মূল্যস্ফীতির মধ্যে দিয়ে যাচ্ছে। এর সমাধান করতে দেশটির একটি শক্তিশালী সরকার প্রয়োজন; যেটি কঠোর সিদ্ধান্ত নিতে পারবে।

এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব রোববার জানিয়েছেন, তারা পাকিস্তানে সরকার গঠন করবে। অথচ তারাও একক সংখ্যাগরিষ্ঠতা (১৩৪ আসন) পায়নি। পিটিআই কিভাবে সরকার গঠন করবে এ ব্যাপারে কোনো স্পষ্ট ব্যাখ্যাও দেননি তিনি।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ