• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পাল্টা হামলা ঠেকাতে সতর্ক ইরান

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৪, ০২:০১ পিএম

পাল্টা হামলা ঠেকাতে সতর্ক ইরান

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলে হামলা চালানোর পর ইরানজুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। যেকোনো সময় ইসরাইল পাল্টা হামলা চালাতে পারে এমন আশঙ্কায় এ সতর্কতা নেওয়া হয়। খবর আল জাজিরা। 

সিরিয়ায় কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই শীর্ষ কমান্ডারসহ ১১ জন নিহত হওয়ার পর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় তেহরান। সেই ঘোষণার সূত্র ধরে গতকাল শনিবার রাতে ‘অপারেশন ট্রুথফুল প্রমিজের’ আওতায় ইসরাইলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা সেই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তেহরান। 

ইরান বলেছে, দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে প্রতিশ্রুতি অনুযায়ী এবং তা সীমিত আকারে। হামলায় ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুড ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করেছে। 

ইরানের রাষ্ট্রীয় টিভি বলছে, ইসরাইলের সামরিক স্থাপনায় টার্গেট করে হামলা সফল হয়েছে। ইরানের রেভ্যুলেশনারি গার্ডসকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। রাষ্ট্রীয় টিভিতে একজন কমান্ডার ঘোষণা দিয়েছেন, ইসরাইল থেকে যেকোনো রকম হামলার কড়া জবাব দেবে ইরান।

এদিকে ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে ইসরাইল।যুক্তরাষ্ট্র ইসরাইলকে সহায়তা করছে। ইসরাইলের সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার এডমিরাল দানিয়েল হাজারি এক টেলিভিশন ভাষণে এ কথা বলেন।

ইরান থেকে ৩০০ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হয়েছে রাতারাতি। এর ৯৯ ভাগই রুখে দিয়েছে ইসরাইল। ইরান ইসরাইলকে বড় ধরনের হামলার ইঙ্গিত দিয়েছে।ইসরাইলি বাহিনী প্রতিউত্তরে কী করা যায় তা নিয়ে আলোচনা করছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ পোস্ট করে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, ইসরাইল-ই জয়ী হবে।

‌‘আমরা প্রতিরোধ করেছি, আমরা সবাই মিলে জয়ী হবো’। 

ইসরাইলের স্বার্থ রক্ষায় তাকে সমর্থন করতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র। ইসরাইলে ইরান হামলা চালানোর পর এমন মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। 

তিনি আরও হামলা চালানোর বিষয়ে ইরান ও তার প্রক্সি পক্ষকে সাবধান করেছেন। তিনি বলেন, ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র। 

আর্কাইভ