• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
পশ্চিমা কর্মকর্তারা

ইরানকে ‘বাজিয়ে দেখলো’ ইসরাইল

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০৭:৫৫ পিএম

ইরানকে ‘বাজিয়ে দেখলো’ ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক

বিবিসির ফার্সি সংবাদদাতা নাফিসেহ কোহনাভার্দ জানাচ্ছেন যে, ইরানের কেন্দ্রীয় প্রদেশ ইস্ফাহানের একটি সামরিক ঘাঁটিতে ‘মাইক্রো ড্রোন’ হামলার ঘটনার পর ইরানিরা সতর্ক হয়ে উঠেছে।

গত ১৩ই এপ্রিল ইসরাইলের ওপর ইরানের অতর্কিত ড্রোন ও মিসাইল হামলার পর ইসরায়েলের সম্ভাব্য প্রতিশোধের বিষয়ে ধারণা আছে, এমন ক’জন পশ্চিমা কর্মকর্তা বিশ্বাস করেন, এটি কেবল “প্রথম দফা”।

লেবাননের একজন পশ্চিমা কূটনীতিকের মতে, “কৌশলটি হল: সামান্য হামলার মাধ্যমে ইরানকে বড় পরিসরে পাল্টা হামলা করার জন্য উত্তেজিত করে তোলা।”

একজন পশ্চিমা সামরিক কর্মকর্তা জানান, সিরিয়া এবং ইরাক থেকে পাওয়া তথ্য বলছে, ড্রোন হামলার প্রাথমিক লক্ষ্যবস্তু ছিল জরুরি রাডার ব্যবস্থা।

তার মতে, "ইসরায়েল ইরান এবং তার মিত্র হিজবুল্লাহ‍‍`র মতোই তারা প্রথমে রাডারগুলো ধ্বংস করার চেষ্টা করেছে। তাছাড়া, মিথ্যা ও বিভ্রান্তিকর লক্ষ্য তৈরির পাশাপাশি তারা ইরানের রাডার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে, যাতে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রকে বাধা দিতে না পারে।”

এই ঘটনার ব্যাপারে ইরান থেকে অনেক পরস্পরবিরোধী তথ্য আসছে। ইরানের আইআরজিসি’র ঘনিষ্ঠ গণমাধ্যম তাসনিম যদিও ‘নির্ভরযোগ্য’ সূত্রের বরাত দিতে ‘ইরানে হামলা’র বিষটি অস্বীকার করেছে।

কিন্তু কিছু ইরানি গণমাধ্যম আবার বলছে যে “এই ঘটনায় ইরানের তরফ থেকে কোনও পাল্টা প্রতিক্রিয়া হবে না।”

এখন প্রশ্ন হল, এটি কি সত্যিই ইসরায়েলের প্রত্যাশিত প্রতিশোধ ছিল? যে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে আমি (বিবিসি সংবাদদাতা) কথা বলেছি, তারাও বলছেন যে এটি প্রত্যাশিত ছিল না। তারা আমাকে বলেছে, এটি কেবলমাত্র “বাজিয়ে দেখার একটি ফাঁদ।”

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ